• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ইরানকে সমর্থনের ঘোষণা দিলেন পুতিন-শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ জুন ২০১৮, ১৩:০৫

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতার প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করেছেন। শুক্রবার বেইজিংয়ে দুই নেতার এক বৈঠকের পর এক যৌথ বিবৃতিতে এ সমর্থন ঘোষণা করা হয়। খবর পার্সটুডের।

বিবৃতিতে বলা হয়, পরমাণু সমঝোতা বহাল রাখতে বেইজিং ও মস্কো তাদের সর্বোচ্চ প্রচেষ্টা চালাবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে তার দেশসহ ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে একরতফাভাবে আমেরিকাকে প্রত্যাহার করে নেন। সেইসঙ্গে আগামী তিন থেকে ছয় মাসের মধ্যে ইরানের পরমাণু কর্মসূচি কেন্দ্রিক নিষেধাজ্ঞাগুলো পুনর্বহালের ঘোষণা দেন তিনি।

--------------------------------------------------------
আরও পড়ুন : ঝাড়খণ্ডে মুসলিমদের হিন্দুত্ববাদে ফিরিয়ে আনা হবে: হিন্দু সংহতি
--------------------------------------------------------

তবে ওই সমঝোতার বাকি পক্ষগুলো এটি বহাল রাখার ঘোষণা দিয়ে ইরানের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। চীন ও রাশিয়া ইরানের পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দুটি গুরুত্বপূর্ণ দেশ।

যৌথ বিবৃতিতে চীন ও রাশিয়ার মধ্যে সহযোগিতা শক্তিশালী করারও আশা ব্যক্ত করা হয়েছে। সেইসঙ্গে সিরিয়ার অখণ্ডতা ও সার্বভৌমত্ব রক্ষা করে দেশটির পুনর্গঠনের ওপর গুরুত্ব আরোপ করেছেন প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

যৌথ বিবৃতিতে বলা হয়, কোরীয় উপদ্বীপের উত্তেজনা প্রশমনে দুই কোরিয়ার মধ্যে যে শান্তি প্রক্রিয়া চলছে সে ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট। অন্যদিকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, সারাবিশ্বে শান্তি প্রতিষ্ঠায় চীন ও রাশিয়া যৌথভাবে সহযোগিতা করে যাবে।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
সিরিয়ায় বিমান হামলায় ইরানের কমান্ডারসহ নিহত ১৩
বাংলাদেশ ও চীনের বন্ধুত্ব শক্তিশালী হয়েছে : শি জিনপিং
মস্কো হামলা : যত টাকার বিনিময়ে গুলি চালায় বন্দুকধারীরা
X
Fresh