• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

শর্তসাপেক্ষে নির্বাচনের অনুমতি পেলেন পারভেজ মোশাররফ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৮ জুন ২০১৮, ১০:০৮ | আপডেট : ০৮ জুন ২০১৮, ১১:৩৬
আগামী ২৫ জুলাই পাকিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। শর্তসাপেক্ষে সাধারণ নির্বাচনে অংশ নেয়ার অনুমতি পেলেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ। দেশটির সুপ্রিম কোর্ট এই অনুমতি দিয়েছেন। ৭ জুন  বৃহস্পতিবার প্রধান বিচারপতি সাকিব নিসার নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ এ রায় দেন। খবর ডন। 

২০১৬ সাল থেকে দুবাইয়ে নির্বাসিত ৭৪ বছর বয়সী মোশাররফকে ২৫ জুলাইয়ের নির্বাচনে অংশ নিতে হলে ১৩ জুনের মধ্যে কোর্টে হাজিরা দিতে হবে। এটাই কোর্টের শর্ত। তবে কোর্ট এ নিশ্চয়তা দিয়েছে যে, হাজিরা দিতে এলে তাকে গ্রেপ্তার করা হবে না।

২০১৩ সালে পেশোয়ার হাইকোর্ট মোশাররফকে নির্বাচনের অংশ নেয়ার জন্য আজীবন নিষেধাজ্ঞার রিভিউ পিটিশন স্থগিত করেন। ২০১৬ সাল থেকে অল মুসলিম লিগ প্রধান জেনারেল মোশাররফ দুবাইয়ে বসবাস করছেন।

তবে কোর্ট অনুমতি দিলেও পাকিস্তানের সাবেক এই প্রেসিডেন্ট ও সেনাপ্রধানের পাসপোর্ট, আইডি কার্ড ব্লক করা। কোনো দেশেই বৈধভাবে যেতে পারবেন না তিনি।  

উল্লেখ্য, পারভেজ মোশাররফ পাকিস্তানের সাবেক রাষ্ট্রপতি এবং সাবেক সেনা প্রধান। ১৯৯৯ সালের ১২ই অক্টোবর তারিখে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে নওয়াজ শরীফকে ক্ষমতাচ্যুত করে তিনি রাষ্ট্রক্ষমতা দখল করে নেন। পরে ২০০১ সালের ২০শে জুন তারিখে তিনি রাষ্ট্রপতির পদ গ্রহণ করেন।

এপি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়