• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

স্প্যানিশ মন্ত্রিসভায় ১৭ সদস্যের ১১ জনই নারী

আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ জুন ২০১৮, ১৪:২১

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ দেশটির নতুন মন্ত্রিসভা ঘোষণা করেছেন। ১৭ সদস্যের এই মন্ত্রিসভার ১১ জনই নারী। এর মাধ্যমে ইউরোপের অন্য যেকোনো দেশের তুলনায় স্প্যানিশ মন্ত্রিসভাতেই নারীদের অনুপাত সবচেয়ে বেশি হলো। খবর বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, স্প্যানিশ সোস্যালিস্ট ওয়ার্কার্স পার্টির প্রধানমন্ত্রী সানচেজ নারীবাদী হিসেবেই পরিচিত। গত সপ্তাহে জাতীয় সংসদে মারিয়ানা রাজয় আস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হলে সানচেজ প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। মারিয়ানা রাজয়ের মন্ত্রিসভায় নারী ছিলেন মাত্র ৫ জন।

আর এদিকে স্পেনের নতুন সরকারের মন্ত্রিসভায় মোট ১৭ সদস্যের অধিকাংশই নারী। যা সংখ্যায় ১১ জন। এর আগে স্পেনের ইতিহাসেও মন্ত্রিসভায় এত বেশি নারীর উপস্থিতি ছিল না। তাছাড়া, ফ্রান্স, সুইডেন ও কানাডার মতো হাতেগোনা মাত্র কয়েকটি দেশেই মন্ত্রিসভায় নারীদের উপস্থিতি ৫০ শতাংশ বার তার বেশি।

স্পেনের নতুন মন্ত্রিসভায় প্রতিরক্ষা, অর্থ, শিল্প ও শিক্ষার মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলোতে রয়েছেন নারীরা। এছাড়া, সাবেক মহাকাশচারী পেদ্রো ডাক’কে দেয়া হয়েছে বিজ্ঞান বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব।

--------------------------------------------------------
আরও পড়ুন : ইরাকে বোমা বিস্ফোরণে নিহত ১৮
--------------------------------------------------------

টিভিতে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, তার মন্ত্রিসভায় তিনি মূলত তাদের স্থান দিয়েছেন যারা একটি আধুনিক ও প্রো-ইউরোপিয়ান প্রগতিশীল সমাজ গড়ে তোলার মতো একই মানসিকতা রাখেন।

ইউরোপকে নিজেদের ‘নতুন মাতৃভূমি’ অভিহিত করে সানচেজ আরও বলেন, গেলো ৮ মার্চ যে নারীবাদী আন্দোলন শুরু হয়েছে, তার মন্ত্রিসভা ওই আন্দোলনেরই একটি প্রতিফলন। নারী-পুরুষ মজুরি বৈষম্য ও নারীদের প্রতি সহিংসতার প্রতিবাদে ওই দিন প্রায় ৫০ লাখ স্প্যানিশ নারী রাস্তায় নেমে আসেন।

উল্লেখ্য, শুধু মন্ত্রিসভায় নয়, সানচেজের দলীয় ফোরামেও নারীদের অংশগ্রহণ বেশি। যে কারণে, সানচেজ আগে থেকেই নারীবাদী হিসেবে পরিচিত।

আরও পড়ুন :

এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডিজিটাল সুরক্ষা প্রশিক্ষণে সনদ পেলেন ২৫ নারী সাংবাদিক ও রাজনীতিবিদ
পাথরঘাটায় শূকরের কামড়ে নারীসহ আহত ৫
সুন্দরী প্রতিযোগিতায় প্রথম সৌদি নারী রুমি
দেশে পুরুষের তুলনায় নারী বেশি
X
Fresh