• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

তুরস্কে ‘আর চলবে না’ উবার: এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ জুন ২০১৮, ১৩:০২

তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান বলেছেন, রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার দেশটিতে আর ব্যবসা চালাতে পারবে না। ইস্তাম্বুলের ট্যাক্সি চালকদের চাপের মুখে এমন ঘোষণা দিলেন তুর্কি প্রেসিডেন্ট। খবর রয়টার্সের।

ইস্তাম্বুল শহরে প্রায় ১৭ হাজার ৪০০ ট্যাক্সি চলাচল করে। কিন্তু ২০১৪ সালে তুরস্কে উবার ব্যবসা শুরু করার পর উত্তেজনা বৃদ্ধি পায়।

এমন এক সময় এরদোয়ানের এই বিবৃতি এলো যখন সাম্প্রতিক সপ্তাহগুলোতে তুরস্কে গাড়ির লাইসেন্স প্রক্রিয়া কঠোর করা হয়। নতুন এই প্রক্রিয়ায় বলা হয়, কেউ যদি লাইসেন্সের প্রয়োজনীয় শর্ত পূরণে ব্যর্থ হয় তাহলে দুই বছরের জন্য নিষিদ্ধ হবেন। ফলে উবারে রেজিস্টার করা চালকদের জন্য বেশ কঠিন হয়ে পড়েছিল।

শুক্রবার ইস্তাম্বুলে এরদোয়ান বলেন, উবার নামের একটা ব্যবস্থা আত্মপ্রকাশ করেছে। এই ব্যবসা এখন শেষ। এটা এখন আর তুরস্কে দেখা যাবে না।

--------------------------------------------------------
আরও পড়ুন : সুষমা স্বরাজকে নিয়ে বিমান ১৪ মিনিটের জন্য নিখোঁজ
--------------------------------------------------------

তিনি বলেন, আমাদের একটি ট্যাক্সি সিস্টেম রয়েছে। সেখানে উবার কোথা থেকে আসে? এটা ইউরোপে জনপ্রিয় হতে পারে, কিন্তু আমি থোড়াই কেয়ার করি। আমরা আমাদের বিষয়ে সিদ্ধান্ত নেবো।

ইস্তাম্বুলের হলুদ ট্যাক্সিচালকরা উবারকে নিষিদ্ধ করার দাবি তুলে গেলো মাস থেকে আন্দোলন করে আসছিল। আর কয়েক সপ্তাহ পর নির্বাচনকে সামনে রেখে এরদোয়ানের এমন ঘোষণা তাকে রাজনৈতিক ফায়দাও এনে দিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে তুরস্কের প্রেসিডেন্টের এ ধরনের ঘোষণার পর উবার তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বামীর মৃত্যুর পর নিজেকে শেষ করে দিতে চেয়েছিলেন বিদ্যা
এফডিসিতে মারামারি, যা বললেন অঞ্জনা
সাপাহারে বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায়
জানাজা শেষে ফেরার পথে সড়কে মা-ছেলের মৃত্যু 
X
Fresh