• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

অবশেষে নতুন সরকার পেলো ইতালি

আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ জুন ২০১৮, ১০:০৯

কয়েক মাসের নাটকীয়তার পর ইতালি নতুন সরকার গঠিত হয়েছে। শুক্রবার নতুন সরকার শপথ গ্রহণ করেছে। আগামী সপ্তাহে নতুন সরকার পার্লামেন্টে আস্থা ভোটের আয়োজন করবে। সেখানে নতুন জোট সরকার জয়ী হবে বলে আশা করা হচ্ছে। খবর এবিসি নিউজের।

তবে জোট সরকারে সবচেয়ে বড় বিস্ময় হচ্ছে ৫৩ বছর বয়সী নতুন প্রধানমন্ত্রী আইনের অধ্যাপক গিউসেপ্পে কন্তে। তার নেতৃত্বেই পাঁচ নারীসহ ১৮ সদস্যের মন্ত্রিসভা গঠিত হয়েছে। রাজনীতিতে একেবারেই আনকোরা কন্তেকে ইতালির গণমাধ্যম ‘অপরিচিত অধ্যাপক’ হিসেবে বর্ণনা করেছে।

তথাকথিত ‘পরিবর্তনের সরকার’ অপরীক্ষিত এবং অস্বাভাবিক একটি সমঝোতার মাধ্যমে গড়ে উঠেছে। দুই পপুলিস্ট পার্টি লুইগি দি মাইও নেতৃত্বাধীন প্রতিষ্ঠানবিরোধী ফাইভ স্টার মুভমেন্ট এবং মাত্তেও সালভিনির নেতৃত্বাধীন অভিবাসনবিরোধী দল ইউরোস্কেপটিক লিগ এই সরকার গঠন করেছে।

গেলো ৪ মার্চ ইতালির সাধারণ নির্বাচনে দল দুটি প্রায় ৫০ শতাংশ ভোট পায়। নতুন সরকারে দুই পপুলিস্ট পার্টির নেতাই উপ-প্রধানমন্ত্রী হয়েছেন। এছাড়া গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ও পেয়েছেন। দি মাইও দায়িত্ব পেয়েছেন শিল্প ও শ্রম মন্ত্রণালয়ের। আর সালভিনি পেয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের।

তবে নতুন প্রধানমন্ত্রী কন্তে এখনও অনেকটা অপরিচিত। ওই পদের জন্য তার নাম ঘোষণার পর তিনি বলেন, তিনি ‘ইতালির মানুষের একজন আইনজীবী’ হিসেবে কাজ করবেন। একইসঙ্গে তার মন্ত্রিসভা ‘ইতালির মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে’ কাজ করবে।

স্বরাষ্ট্রমন্ত্রী ও লিগ নেতা মাত্তেও সালভিনি, প্রধানমন্ত্রী গিউসেপ্পে কন্তে, অর্থমন্ত্রী ও ফাইভস্টার নেতা লুইগি দি মাইও এবং মন্ত্রিপরিষদ সচিব জিয়ানকার্লো জরজেত্তি

এর আগে গেলো মে মাসে ফাইভ স্টার ও লিগ দলকে নিয়ে সরকার গঠনের চেষ্টা চালিয়েছিলেন কন্তে। কিন্তু প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেত্তা ভেটোয় সে চেষ্টা ব্যর্থ হয়ে যায়। প্রেসিডেন্টের মূল আপত্তির জায়গা ছিল ইউরোস্কেপটিকের অর্থনীতিবিদ পাওলো সাভোন্নাকে অর্থমন্ত্রী হিসেবে মেনে নেয়া।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
আজ থেকে ইতালির ওয়ার্ক পারমিট ভিসার অ্যাপয়েন্টমেন্ট শুরু
রোনালদোর পাওনা ১১৩ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ
ইতালিতে ঝগড়ার জেরে দেশে সংঘর্ষ, এক মৃত্যুসহ আহত ১২
X
Fresh