• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

পরমাণু নিরস্ত্রীকরণের পরই উঠবে নিষেধাজ্ঞা: ম্যাটিস

আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ জুন ২০১৮, ১৩:৫৯

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী জিম ম্যাটিস বলেছেন, পরমাণু নিরস্ত্রীকরণের ব্যাপারে সুস্পষ্ট এবং অপরিবর্তনীয় পদক্ষেপের পরই উত্তর কোরিয়ার ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়া হবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে একটি পরিকল্পিত বৈঠকের আগে এমন মন্তব্য করলেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। খবর সিএনএনের।

সিঙ্গাপুরে একটি বার্ষিক নিরাপত্তা সম্মেলনে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী যখন এ কথা বলছিলেন তখন তার পাশেই ছিলেন দক্ষিণ কোরিয়া ও জাপানের প্রতিরক্ষামন্ত্রী। ম্যাটিস বলেন, আমাদের একটি শক্তিশালী সম্মিলিত প্রতিরক্ষার অবস্থান বজায় রাখতে হবে যাতে সংকটের মুহূর্তে আমাদের কূটনীতিকরা শক্ত জায়গা থেকে আলোচনা করতে পারেন।

তিনি বলেন, আমাদের সতর্ক থাকতে হবে এবং উত্তর কোরিয়ার বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজুলেশন বাস্তবায়ন করে যাবো। পরমাণু নিরস্ত্রীকরণের ক্ষেত্রে বিশ্বাসযোগ্য ও অপরিবর্তনীয় পদক্ষেপ নেয়ার পরই কেবল উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়া হবে।

এর আগে শুক্রবার ট্রাম্প নিশ্চিত করেন যে, ১২ জুনই উত্তর কোরিয়ার নেতা কিমের সঙ্গে তার বৈঠক অনুষ্ঠিত হবে। তবে কয়েকদিন আগেই ওই বৈঠক বাতিল করেছিলেন ট্রাম্প।

উভয় দেশের কূটনীতিকদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হওয়ার পরই ট্রাম্প এ বিষয়ে সবুজ সংকেত দেন।

উল্লেখ্য, ২০০৬ সালে প্রথম পারমাণবিক অস্ত্র পরীক্ষার পর থেকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ও যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার ওপর অবরোধ করে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুদ্ধের জন্য সেনাবাহিনীকে জোর প্রস্তুতির নির্দেশ কিমের
খাদ্যের বিনিময়ে রাশিয়াকে ৬৭০০ কনটেইনার অস্ত্র দিয়েছে উ. কোরিয়া!
X
Fresh