• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

জর্ডানে কর বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ জুন ২০১৮, ১১:০৭

কর বৃদ্ধি ও কৃচ্ছতা সাধনের প্রতিবাদে জর্ডানে তৃতীয় রাতের মতো বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। রাজধানী আম্মানে মন্ত্রিসভার অফিসে কাছাকাছি যেতে বিক্ষোভকারীদের বাধা দিতে পুলিশ কাঁদানে গ্যাস ছোঁড়ে ও রাস্তা আটকে দেয়। খবর বিবিসির।

বিক্ষোভকারীরা বলছেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) সমর্থিত নতুন এই কর বিলের কারণে দরিদ্র ও মধ্যবিত্তরা ক্ষতিগ্রস্ত হবে।

জর্ডানের বাদশাহ আব্দুল্লাহ সব পক্ষ থেকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

বিক্ষোভে অংশ নিয়ে শত শত বিক্ষোভকারী সরকারবিরোধী স্লোগান দেয়। এসময় তারা প্রধানমন্ত্রী হানি মুলকিকে সরিয়ে দিতে বাদশাহ আব্দুল্লাহ’র প্রতি আহ্বান জানান। বিক্ষোভকারীরা মন্ত্রিসভার অফিসের সামনে মোমবাতি জ্বালিয়ে প্রতিবাদ জানায়।

জর্ডানের কয়েকটি প্রাদেশিক শহরেও বিক্ষোভ হয়েছে। সেখানেও পুলিশ কাঁদানে গ্যাস ছুঁড়েছে বলে খবর পাওয়া গেছে। জর্ডানের দক্ষিণাঞ্চলীয় শহর মানে বিক্ষোভকারীরা মহাসড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে। এসময় পুলিশের সঙ্গে ধস্তাধস্তির ঘটনাও ঘটেছে বলে খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

সাম্প্রতিক মাসগুলোতে জর্ডানে দ্রব্যমূল্যের দাম বাড়ছে, তার সঙ্গে পাল্লা দিয়ে বেতন কমছে। এর আগে শুক্রবার বাদশাহ আব্দুল্লাহ’র হস্তক্ষেপে জ্বালানি দাম বৃদ্ধি আটকে দেয়া হয়।

যদিও বিক্ষোভকারীদের মূল ক্ষোভ প্রস্তাবিত এই কর বিলের ওপর। তাদের আশংকা এ ধরনের কোনও আইন পাস হলে জীবনযাত্রার মান আরও খারাপ হবে।

তবে বিক্ষোভকারীদের আন্দোলনের কাছে মাথা নত করতে রাজি নন প্রধানমন্ত্রী মুলকি। তিনি বলছেন, আইএমএফ সমর্থিত এই বিল পাস করা না করার ব্যাপারে পার্লামেন্ট সিদ্ধান্ত নেবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আকাশসীমা খুলে দিল ইসরায়েল ও জর্ডান
কাশ্মীরে স্বাস্থ্য কর্মীদের বিক্ষোভ
পাকিস্তানে কিশোরকে যৌন নিপীড়নের ঘটনায় বিক্ষোভ
পানি সংকট, কলস নিয়ে বিক্ষোভ
X
Fresh