• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

পশ্চিম তীরে আরও ২০০০ বসতি নির্মাণ করবে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক

  ০১ জুন ২০১৮, ২০:০০

ইসরায়েল কর্তৃপক্ষ বুধবার অধিকৃত পশ্চিম তীরে আরও প্রায় ২০০০ অবৈধ বসতি স্থাপন অনুমোদন দিয়েছে। আর এ প্রক্রিয়ার অংশ হিসেবে একটি বেদুইন গ্রাম মাটির সঙ্গে মিশিয়ে দিয়ে সেখানে নতুন করে ৯২টি বসতি স্থাপন করবে ইসরায়েল। খবর মিডল ইস্ট আইয়ের।

ইসরায়েলের বেসামরিক প্রশাসনের ওই সিদ্ধান্ত অনুযায়ী বেদুইন গ্রাম খান আল-আহমারের কাছে কাফর আদুমিমে এই নতুন ৯২টি বসতি স্থাপন করা হবে। এর আগে গেলো সপ্তাহে ইসরায়েলের হাইকোর্ট ওই এলাকা ধ্বংস করার অনুমোদন দেয়।

স্থানীয় বেদুইন নেতারা নোফেই বেরেইশিট নামে ওই বসতি নির্মাণে ইসরায়েলের এমন সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে। এটি পূর্বপরিকল্পিত একটি শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে আগের অবৈধ বসতির সংযোগ ঘটাবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : জাতিসংঘে ফিলিস্তিনিদের রক্ষার প্রস্তাবে ভেটো দেবে যুক্তরাষ্ট্র
--------------------------------------------------------

এদিকে ইউরোপীয় নেতারা ইসরায়েলের এমন পদক্ষেপের সমালোচনা করেছেন। যুক্তরাজ্যের মধ্যপ্রাচ্য বিষয়ক মন্ত্রী অ্যালিস্টেইর বার্ট বুধবার বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, আমরা গেলো সপ্তাহে আদালতের রায়ের প্রভাব এবং সম্ভাব্য গুঁড়িয়ে দেয়া নিয়ে শঙ্কিত। তিনি সতর্ক করে দিয়ে বলেন, যেকোনও ধরনের জোরপূর্বক স্থানান্তর ‘জাতিসংঘের ধারার বিরোধী’।

কাউকে জোরপূর্বক স্থানান্তর জেনেভা কনভেনশনেরও লঙ্ঘন। বার্ট বলেন, আন্তর্জাতিক নেতৃত্ব ওই গ্রাম গুঁড়িয়ে দেয়ার বিকল্প খুঁজছে। তবে তিনি ইসরায়েলি সরকারের বিরুদ্ধে সরাসরি কোনও পদক্ষেপ নেয়ার মতো হুমকি দেয়া থেকে বিরত থাকেন।

তিনি বলেন, আমি ইসরায়েলি কর্তৃপক্ষকে বোঝানোর চেষ্টা করবো।

উল্লেখ্য, গেলো ১৪ মে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের পর এই ২০০০ নতুন বসতি নির্মাণের অনুমোদন দিলো ইসরায়েল। তবে সেখানে নতুন বসতি স্থাপনে ইসরায়েলকে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। কারণ এই বসতি স্থাপনে তাদের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন লাগবে।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানের হামলার পর যে সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল
প্রতিরক্ষা ভেদ করে ইরানের হামলায় ইসরায়েলে যে ক্ষয়ক্ষতি
ইসরায়েলে হামলার পর কমেছে তেলের দাম
ইরানের হামলার জবাব যেভাবে দিতে পারে ইসরায়েল!
X
Fresh