• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

পারভেজ মোশাররফের এনআইসি ও পাসপোর্ট প্রত্যাহারের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক
|  ০১ জুন ২০১৮, ০৯:১৩ | আপডেট : ০১ জুন ২০১৮, ০৯:৩৫
পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের জাতীয় পরিচয় পত্র ও পাসপোর্ট প্রত্যাহার করলো দেশটির সরকার। বৃহস্পতিবার এ তথ্য জানায় দেশটির  অভ্যন্তরীণ মন্ত্রণালয়। খবর জিও নিউজ। 

দুবাইতে বসবাসরত মোশাররফ বিশ্বাসঘাতকতার মামলায় পাকিস্তানের আদালতে উপস্থিত না হওয়ার কারণে আদালত তার জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট প্রত্যাহার করেছে। এতে করে সাবেক এই প্রেসিডেন্ট  পৃথিবীর অন্য কোন দেশে যাতায়াত করতে পারবেন না।

আদালত পাকিস্তানের জাতীয় তথ্য কেন্দ্র ও রেজিস্ট্রেশন কর্তৃপক্ষ (এনএডিআরএ) , পাকিস্তান ইমিগ্রেশন এবং পাসপোর্ট অফিস কর্তৃপক্ষকে এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছে।

আদালতের এই নির্দেশের পর এটা নিশ্চিতই হয়ে গেছে যে, তিনি আর অন্য কোথাও ভ্রমণ করতে পারছেন না এবং সেই সাথে তিনি পাকিস্তানের কোনো ব্যাংকে লেনদেন করতে পারবেন না। 

এদিকে গত মাসের শেষের দিকে পারভেজ মোশাররফকে নিয়ে নওয়াজ শরিফ বলেন, সাবেক সেনাপ্রধান পারভেজ মোশাররফের বিরুদ্ধে থাকা মামলা প্রত্যাহার না করার কারণেই শাস্তি হিসেবে ২০১৪ সালে তার সরকারের বিরুদ্ধে আন্দোলনের ব্যবস্থা করা হয়েছিল। 

এ নিয়ে  আল জাজিরা এক প্রতিবেদনে জানায়, পারভেজ মোশাররফ ১৯৯৯ সালে রক্তপাতহীন এক অভ্যুত্থানের মাধ্যমে নওয়াজ শরিফকে ক্ষমতাচ্যুত করেন। তিনি ২০০৮ সালে পদত্যাগ করেন। ক্ষমতা ছাড়ার পরে তার বিরুদ্ধে একাধিক মামলা হয়। এর মধ্যে একটি দেশদ্রোহের মামলা। ২০০৭ সালে সংবিধান স্থগিত করার সিদ্ধান্ত নেওয়ায় তার বিরুদ্ধে ওই মামলা করা হয়েছিল। 

এপি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়