• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ফ্রান্সের ওই শিশুটি কেন ব্যালকনিতে ঝুলছিল?

আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ মে ২০১৮, ১০:৫৫

গেলো কয়েকদিন ধরে ফ্রান্স ও বিশ্বজুড়ে একটি ছবি খুব ভাইরাল হয়ে গেছে। একটি শিশু পাঁচতলার ব্যালকনি ধরে ঝুলে আছে। আর তাকে বাঁচাতে ভবনের দেয়াল বেয়ে উপরে উঠছেন এক ব্যক্তি।

শনিবারের এই ঘটনা বিশ্বজুড়ে আলোড়ন তুলেছে। সিএনএনের প্রতিবেদন অবলম্বনে ওই ঘটনার নাটকীয় ফটোর বিশ্লেষণ নিচে তুলে ধরা হলো:

কেন ওই শিশুটি ব্যালকনিতে ঝুলছিল?

চার বছরের ওই শিশুটির মা অন্যত্র ছিল। এসময় তাকে দেখভালের দায়িত্ব ছিল তার বাবার ওপর। কিন্ত শিশুটির বাবা তাকে বাসায় একা রেখে বাইরে যায়। পরে শিশুটি হাঁটতে হাঁটতে ব্যালকনিতে চলে যায়।

প্রতিবেশীরা জানিয়েছেন, ওই শিশুটি আসলে উপরের তলা অর্থাৎ ছয়তলার ব্যালকনি থেকে পড়ে গিয়েছিল। কিন্তু কোনোভাবে সে পাঁচতলার রেইলিং ধরে ঝুলে ছিল।

--------------------------------------------------------
আরও পড়ুন : নিউইয়র্ক-লন্ডনের চেয়ে এগিয়ে দুবাই!
--------------------------------------------------------

প্রতিবেশী ব্যক্তিটি কেন শিশুটিকে উপরে টেনে তোলেনি?

ওই শিশুটির ভবনের লাগোয়া আপার্টমেন্টে থাকা ব্যক্তি বিভাজন প্রাচীর টপকে শিশুটিকে ধরতে সক্ষম হয়। ফ্লোরিয়ান নামের ওই ব্যক্তি সিএনএনের সঙ্গে সম্পর্কযুক্ত বিএফএম টিভিকে জানিয়েছেন, ওই শিশুটিকে টেনে তোলার চেষ্টা করলে সে নিচে পড়ে যেতে পারে এ আশঙ্কায় তিনি সেটি করা থেকে বিরত থাকেন।

তিনি বলেন, সব কিছুর ওপর আমি সতর্কভাবে কাজ করতে চেয়েছিলাম। আমি নিশ্চিতভাবেই শিশুটির জীবনের জন্য হুমকি এমন কিছু করতে চাচ্ছিলাম না। আমি শিশুটিকে আমার দিকে এগিয়ে আসতে উৎসাহ দিচ্ছিলাম। ও অসাধারণ সাহসী।

বিল্ডিং বেয়ে ওঠা এই হিরো কে?

যখন ওই শিশুটি ব্যালকনিতে ঝুলছিল তখন মালির অভিবাসী ২২ বছর মামৌদো গাসসামা পাশেই একটি মাঠে ফুটবল ম্যাচ দেখছিল। তখন তিনি একটি ভবনের আশেপাশে ভিড় দেখতে পান।

তবে যখন সবাই হতবুদ্ধি হয়ে গিয়েছিল যে, কি করতে হবে, তখন কাজে নেমে পড়েন গাসসামা। তিনি বিল্ডিং বেয়ে উপরে উঠে শিশুটির বাহু ধরেন এবং তাকে নিরাপদে নামিয়ে আনেন। ভবন বেয়ে উপরে উঠতে মাত্র ৩০ সেকেন্ড লাগে গাসসামার। এজন্য অনেক মিডিয়া তাকে ‘স্পাইডার‌ম্যান’ ডাকনামও দেয়।

পরে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ তাকে এলিসি প্রাসাদে আমন্ত্রণ জানান। সেখানে গিয়ে তিনি প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সঙ্গে সাক্ষাৎ করে বলেন, আমি কোনও কিছুই ভাবছিলাম না, শুধু ভবন বেয়ে উপরে উঠছিলাম এবং ঈশ্বর আমাকে সাহায্য করেছিল। প্রেসিডেন্টের সঙ্গে ওই সাক্ষাতে গাসসামাকে ফ্রান্সের নাগরিকত্ব দেয়ার প্রস্তাব দেয়া হয়। এছাড়া প্যারিস দমকল বাহিনীতে চাকরিও অফার পান গাসসামা।

ঘটনার সময় শিশুটির বাবা কোথায় ছিল?

বিএফএম টিভি সোমবার এক সাক্ষাৎকারে ফরাসি কৌঁসুলি ফ্রাঁসোয়া মলিন্স বলেছেন, ঘটনার সময় শিশুটির বাবা বাইরে কেনাকাটা করতে গিয়েছিল। তবে তিনি তারা স্মার্টফোনে ‘পোকেমন গো’ গেমস খেলছিলেন তাই তার বাসায় ফিরতে দেরি হচ্ছিল।

মলিন্স বলেন, শিশুটির বাবা তার কাজের ফলাফলে ব্যাপকভাবে ভেঙে পড়েছেন এবং পিতৃত্বের দায়িত্বে অবহেলার জন্য তাকে দুই বছরের জন্য কারাদণ্ড ভোগ করতে হবে। আগামী সেপ্টেম্বরে তার বিরুদ্ধে রায় দেয়া হবে।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
একদিন আগেই নোঙর করবে এমভি আবদুল্লাহ
গাড়ি মালিকদের জন্য সুখবর
মুক্তির পর যে কারণে জাহাজ এমভি আবদুল্লাহকে ঘেরা হলো কাঁটাতারে
সুইপারকে বাঁচাতে সেপটিক ট্যাংকে নেমে বাড়ির মালিকেরও মৃত্যু
X
Fresh