• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

যৌন হেনস্তার অভিযোগ জানিয়ে মোদিকে চিঠি বিমানবালার

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ মে ২০১৮, ১৯:২৭
ফাইল ছবি

ভারতের রাষ্ট্রীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার এক বিমানবালা সংস্থারই এক উচ্চপদস্থ কর্মকর্তার বিরুদ্ধে ৬ বছর ধরে যৌন হেনস্থার অভিযোগ করেছেন। আর তার এ অভিযোগ জানিয়ে চিঠি দিয়েছেন কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহনমন্ত্রী সুরেশ প্রভুকে। ওই বিমানবালা চিঠি লিখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশ্যেও। খবর এবিপি আনন্দের।

ওই বিমানবালা কর্তৃপক্ষকে ঘটনা তদন্তে একটি নিরপেক্ষ কমিটি গঠনের দাবি জানিয়েছেন। এর পরপরই টুইট করেন বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী প্রভু। ওই টুইটে তিনি লিখেন, এয়ার ইন্ডিয়ার সিএমডিকে অবিলম্বে অভিযোগের নিষ্পত্তি করতে বলেছি। প্রয়োজন হলে আরেকটি কমিটি নিয়োগ করবো।

ওই কর্মকর্তাকে ‘শিকারি’ হিসেবে বর্ণনা করেছেন এয়ার ইন্ডিয়ার বিমানবালা। তিনি বলেছেন, নামী অভিনেত্রীরা যে হলিউড পরিচালক হার্ভে উইনস্টেইনকে যৌন নিগ্রহে অভিযুক্ত করেছেন, তারচেয়েও অধম না হোন, তার সমানই উনি।

২৫ মে-র চিঠিতে বিমানবালা লিখেছেন, ওই সিনিয়র এক্সিকিউটিভ আমাকে যৌন কুপ্রস্তাব দিয়েছেন। দুর্ব্যবহার করেছেন আমার সঙ্গে। আমার সামনেই অন্য মহিলাদেরও গালিগালাজ করেছেন। অফিসের ভিতরে আমার ও অন্য মেয়েদের সঙ্গে যৌন ক্রিয়াকলাপ নিয়ে কথা বলেছেন। ওনার কুপ্রস্তাবে রাজি না হওয়ায় আমায় অপমান করেছেন। আমাকে পদোন্নতি, সুযোগসুবিধা থেকে বঞ্চিত করেছেন। কর্মস্থলে আমার জীবন দুর্বিসহ করেছেন এবং এখনও করে যাচ্ছেন।

বেসামরিক বিমান পরিবহনমন্ত্রীর সঙ্গে সামনাসামনি কথা বলার সুযোগ পেলে তিনি ওই কর্তার নাম প্রকাশ করবেন বলে জানিয়েছেন অভিযোগকারিণী।

গেলো বছরের সেপ্টেম্বরে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষকে তিনি অভিযোগ জানান, চিঠি লিখেন সংস্থার সিএমডিকেও, কিন্তু কিছুই এগোয়নি বলে দাবি করেন ওই বিমানসেবিকা। এয়ার ইন্ডিয়ার মহিলা সেলও এই ইস্যুতে দ্বিধা করছে বলে অভিযোগ করেন তিনি।

চিঠিতে বলা হয়েছে, অভিযোগ মোকাবিলা কমিটি ওই সিনিয়র এক্সিকিউটিভকে তলব করতে তিন মাসের বেশি সময় নেয়, তাকে পাল্টা জেরার কোনও সুযোগই আমাদের দেয়া হয়নি। আমরা স্বেচ্ছায় তাকে জেরা করতে আগ্রহী হয়েছিলাম, কিন্তু কমিটি আমাদের ডাকার কোনও প্রয়োজনই বোধ করেনি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেখ হাসিনাকে  ঈদের শুভেচ্ছা জানালেন নরেন্দ্র মোদি
যৌন হয়রানির অভিযোগে ঢাবি শিক্ষকের নিয়োগ স্থগিত
ডিবি কার্যালয়ে এসে যা জানালেন জবির সেই দুই শিক্ষক
এবার মীমের অভিযোগ গেল রাষ্ট্রপতির কাছে
X
Fresh