• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

এক বছরে দশ লাখ ধূমপায়ী কমেছে ফ্রান্সে

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ মে ২০১৮, ১৬:৫৭

এক বছরে দশ লাখ ধূমপায়ী কমেছে ফ্রান্সে । সম্প্রতি এক জরিপে উঠে এসেছে এমন তথ্য। ওই জরিপে বলা হচ্ছে, ২০১৬-১৭ সময়ে ধূমপান ছেড়েছেন দেশটির দশ লাখের মতো মানুষ। আর ধূমপানের এ প্রবণতা বেশি কমছে টিনএজার ও নিম্ন আয়ের মানুষের মাঝে। খবর বিবিসি।

জরিপের তথ্যানুযায়ী, ২০১৭ সালে ১৮ থেকে ৭৫ বছর বয়সী মানুষের ২৬ শতাংশই প্রতিদিন ধূমপান করেছে। অথচ এটি আগের বছর ছিল ২৯ শতাংশের বেশি। এর ফলে ধূমপায়ীর সংখ্যা কমেছে প্রায় দশ লাখ।

তবে বিশ্বব্যাপী ধূমপানের চিত্র ভিন্ন। প্রতিবেদনে বলা হয়, এক সমীক্ষায় দেখা যাচ্ছে, তামাক নিয়ন্ত্রণে নীতির পরেও বিশ্বব্যাপী ধূমপায়ীর সংখ্যা বেড়েছে। বিশ্বে প্রতি দশটি মৃত্যুর মধ্যে একটির জন্য দায়ী ধূমপান। আর এর বেশিরভাগই হয় চীন, ভারত, যুক্তরাষ্ট্র ও রাশিয়ায়। এছাড়া শঙ্কার বিষয় ধূমপান মহামারী ধনী দেশগুলোর তুলনায় নিম্ন আয় ও মধ্যম আয়ের দেশগুলোতে বেশি ছড়িয়ে পড়ছে।

উল্লেখ্য, ধূমপান কমিয়ে আনতে নানা পদক্ষেপ নিয়েছিল ফ্রান্সের সরকার। এ পদক্ষেপের কারণে দেশটির সরকার ধূমপান কমিয়ে আনতে সাফল্য পেয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে সিগারেটের প্যাকেজিং, তামাকের বিকল্প খুঁজে পাওয়া, দাম বাড়ানো ও প্রচারণার মতো বিষয়গুলো এক্ষেত্রে বেশি ভূমিকা রেখেছে।

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফ্রান্স স্বেচ্ছাসেবক দলের ইফতার মাহফিল অনুষ্ঠিত
কঠিন গ্রুপে আর্জেন্টিনা, সহজ গ্রুপে ফ্রান্স
ফ্রান্সে গুগলের ২৫০ মিলিয়ন ইউরো জরিমানা
ফ্রান্সের উদ্দেশ্যে স্পিকারের ঢাকা ত্যাগ
X
Fresh