• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইতালির নতুন প্রধানমন্ত্রী হলেন আইএমএফ’র সাবেক কর্মকর্তা

আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ মে ২০১৮, ২০:০৮

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সাবেক কর্মকর্তা কার্লো কোত্তারেল্লি হলেন ইতালির নতুন প্রধানমন্ত্রী। সোমবার তাকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেল্লা। খবর বিবিসি।

ইতালিতে সাংবিধানিক সংকট শুরু হবার পর নতুন সরকার গঠনের লক্ষ্যে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে কার্লোকে নিয়োগ দেয়া হয়েছে।

গত ৪ মার্চ দেশটিতে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে দেশটির দুটি রাজনৈতিক দল ‘ফাইভ স্টার’৩২ শতাংশ ও কট্টর ডানপন্থী লিগ পার্টি ১৮ শতাংশ ভোট পায়।

ওই নির্বাচনে কোনও দলই এককভাবে সরকার গঠনে ব্যর্থ হবার পর জোট সরকার গঠনে অন্যান্য দলগুলোর সঙ্গে আলোচনা শুরু হয়। কিন্তু সেই আলোচনা শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি। পরে ওই দুই দল সরকার গঠনে ঐকমত্যে পৌঁছায়। এনিয়ে দেশটির হবু প্রধানমন্ত্রী কনদে মন্ত্রিসভার সদস্য নিয়োগের জন্য প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় বসেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : প্রাপ্তবয়স্কদের জন্য ক্রুজশিপ নিয়ে আসছেন ব্রিটিশ ধনকুবের (ভিডিও)
--------------------------------------------------------

দেশটির অর্থমন্ত্রী হিসেবে সাবেক শিল্পমন্ত্রী পাওরো সাবোনার নাম প্রস্তাব করেন। কিন্তু প্রেসিডেন্ট সেই প্রস্তাবে রাজি না হওয়ায় শেষ পর্যন্ত সরকার গঠন থেকে নিজেকে প্রত্যাহার করে নেন কনদে।

এদিকে, নিয়োগ পাওয়ার পর নতুন প্রধানমন্ত্রী কোত্তারেল্লি দেশটিতে খুব তাড়াতাড়ি নতুন সরকার গঠনের অঙ্গীকার করেছেন।

উল্লেখ্য, চলতি বছরের মার্চ মাসে দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হলেও জয়ী দুটি বড় রাজনৈতিক দল সমঝোতায় পৌঁছাতে না পারায় সরকার গঠনে ব্যর্থ হয়। তখন থেকেই সরকার শূন্য রয়েছে ইতালি।

সবশেষ অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেলেন কার্লো কোত্তারেল্লি। ২০১৮ সালের শেষের দিকে অথবা আগামী বছরের শুরুতে দেশটির জাতীয় নির্বাচনের আগে এই সরকার দেশ পরিচালনা করবে।

আরও পড়ুন :

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৯ মার্চ : ইতিহাসে আজকের এই দিনে
আইএমএফের হিসাবে দেশের রিজার্ভ কত, জানাল কেন্দ্রীয় ব্যাংক
শিক্ষা-সেবা-গবেষণায় প্রাধান্য দেবে বিএসএমএমইউ : নতুন উপাচার্য
বিএনপির মন্ত্রীদের বউরা ভারত থেকে শাড়ি এনে বিক্রি করত : প্রধানমন্ত্রী
X
Fresh