• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

ইসরায়েল সফরে যাচ্ছেন প্রিন্স উইলিয়াম

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৭ মে ২০১৮, ০৯:৫৮ | আপডেট : ২৭ মে ২০১৮, ১০:০৯
ব্রিটিশ রাজপরিবারের সদস্য এবং প্রিন্স চার্লস ও প্রিন্সেস ডায়না ছেলে প্রিন্স উইলিয়াম আগামী ২৫ জুন ইসরায়েল সফরে যাচ্ছেন। লন্ডনে কেনসিংটন প্রাসাদ শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, ডিউক অব ক্যামব্রিজ জর্ডান, ইসরায়েল এবং অধিকৃত ফিলিস্তিন সফরে যাচ্ছেন। খবর জেরুজালেম পোস্টের।

কেনসিংটন প্রাসাদের বিবৃতিতে আরও বলা হয়, প্রিন্স উইলিয়াম ২৪ জুন জর্ডান দিয়ে তার সফর শুরু করবেন। আর পরদিন ২৫ জুন তিনি ইসরায়েল যাবেন এবং সেখানে তিনি ২৮ জুন পর্যন্ত অবস্থান করবেন। তবে এরমধ্যে ২৭ জুন রামাল্লাহ যাবেন প্রিন্স হ্যারির বড় ভাই প্রিন্স উইলিয়াম।

ওই বিবৃতিতে বলা হয়, এই সফর ‘রানির সরকারের অনুরোধে এবং জর্ডান, ইসরায়েল ও ফিলিস্তিনের কর্তৃপক্ষ এটিকে স্বাগত জানিয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : মিয়ানমারের অর্থমন্ত্রীর পদত্যাগ
--------------------------------------------------------

এটি হবে ৭০ বছর পর রাজপরিবারের কোনো সদস্যের রাষ্ট্রীয়ভাবে প্রথম ইসরায়েল সফর। তবে এই সফরে প্রিন্স উইলিয়াম কার কার সঙ্গে সাক্ষাৎ করবেন বা কোন কোন এলাকা পরিদর্শন করবেন সেগুলো এখনও ঘোষণা করা হয়নি।

তবে প্রিন্স উইলিয়ামের এই আরব সফর গেলো মার্চেই ঘোষণা করা হয়েছিল। আর তখন এটিকে স্বাগত জানায় ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেন, এটি একটি ঐতিহাসিক সফর। এটি এ ধরনের প্রথম সফর এবং তাকে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সঙ্গে গ্রহণ করা হবে।

এদিকে প্রিন্স উইলিয়ামের এই সফরকে বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। কেননা যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাচ্ছে আর এর আগে রাজপরিবারের কোনো সদস্যের মধ্যপ্রাচ্য সফর করছে। বিশ্লেষকরা মনে করছেন ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পর আন্তর্জাতিক অঙ্গনে ব্রিটেন যা হারাবে তা পুনরুদ্ধারে এই অঞ্চলকে বেঁচে নিয়েছে লন্ডন।

আরও পড়ুন :

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়