• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কিম-মুনের আকস্মিক বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ মে ২০১৮, ২০:৪১

বিবদমান উত্তর ও দক্ষিণ কোরিয়ার নেতারা দুই দেশের সীমান্তবর্তী অসামরিক এলাকায় সাক্ষাৎ করেছেন। সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও দক্ষিণ কোরিয়ার নেতা মুন জায়ে ইনের মধ্যে এটি দ্বিতীয় বৈঠক। খবর বিবিসি।

যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়ার শীর্ষ বৈঠকের সম্ভাবনা পুনরুজ্জীবিত করতে দুই পক্ষের চেষ্টার মধ্যে দেশ দুটির নেতারা এ সাক্ষাতে মিলিত হলেন।

১২ জুন সিঙ্গাপুরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিমের বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু বৃহস্পতিবার ট্রাম্প বৈঠকটি বাতিল করেন। কিন্তু পরে বৈঠকটি হওয়ার সম্ভাবনা এখনও আছে বলে জানান।

এক বিবৃতিতে প্রেসিডেন্ট মুনের দপ্তর জানিয়েছে, শনিবার স্থানীয় সময় বিকেল ৩টা থেকে ৫টার মধ্যে যুদ্ধবিরতি গ্রাম পানমুনজোমের উত্তরাংশে দুই নেতা বৈঠক করেছেন। উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্রের শীর্ষ বৈঠক সফল করতে উভয় নেতা মতবিনিময় করেছেন।

মুন রোববার সকালে এই বৈঠকের ফলাফল ঘোষণা করবেন বলে বিবৃতিতে বলা হয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন :ইরানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে পারবেন না ট্রাম্প
--------------------------------------------------------

ট্রাম্প-কিম বৈঠক নিয়ে নতুন সম্ভাবনা দেখা দিয়েছে। নির্দিষ্ট সময়ে এই বৈঠক হওয়া নিয়ে উত্তর কোরিয়ার নেতৃবৃন্দের সঙ্গে ‘ফলপ্রসূ আলোচনা’ হয়েছে বলে এক টুইট বার্তায় জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত ২৭ এপ্রিল ৬৫ বছর পর প্রথমবারের মতো বৈঠকে বসেন দুই কোরিয়ার নেতা। ওই বৈঠকের মাধ্যমে শান্তির পথে এগিয়ে যেতে দুই দেশ অঙ্গীকার করে। ঐতিহাসিক ওই বৈঠকে দুদেশের সম্পর্কের উন্নয়ন, অর্থনৈতিক সহযোগিতা ছাড়াও সম্ভাব্য শান্তিচুক্তি নিয়ে আলোচনা হয়। ওই বৈঠকের আগে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক পরীক্ষা কেন্দ্রের কাজ সাময়িক বন্ধের ঘোষণা করেন কিম।

কিম-মুনের একান্ত বৈঠকের দৃশ্য

কিম-মুনের বৈঠকের পর প্রতিশ্রুতি অনুযায়ী পারমাণবিক পরীক্ষা অঞ্চলের সুরঙ্গ ধ্বংস করে উত্তর কোরিয়া। দক্ষিণের সময়ের সঙ্গে মিল রেখে নিজেদের সময় আধাঘণ্টা এগিয়ে নেয় দেশটি। এর মধ্যে মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের উপদেষ্টা জন বোল্টনের এক বিতর্কিত মন্তব্যের কড়া জবাব দিয়ে বিবৃতি দেয় উত্তর কোরিয়া। এরপর এই বৈঠক নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। এর জের ধরে মার্কিন-উত্তর কোরিয়া সম্মেলন বাতিল ঘোষণা করেন ট্রাম্প।

আরও পড়ুন :

পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেখ হাসিনা-ওয়াংচুক বৈঠক, ৩ সমঝোতা স্মারক সই
নেপালের বাণিজ্যমন্ত্রীর সঙ্গে নৌ প্রতিমন্ত্রীর বৈঠক
অবন্তিকার মায়ের সঙ্গে জবির তদন্ত কমিটির বৈঠক 
সম্পর্ক জোরদারে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ. কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
X
Fresh