• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

পশ্চিমবঙ্গে বঙ্গবন্ধুর নামে ভবন হবে: মমতা

আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ মে ২০১৮, ২৩:২৭

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম দুই বাংলার। রবীন্দ্রনাথ ও নজরুল একই বৃন্তে দুটি কুসুম। আমরা আমাদের পশ্চিমবাংলায় নজরুল অ্যাকাডেমি করেছি, নজরুল তীর্থ তৈরি করেছি। আগামীদিনে বঙ্গবন্ধুর নামেও একটি ভবন করতে চাই।

শুক্রবার শান্তিনিকতনে বাংলাদেশ ভবন উদ্বোধনকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সামনে তিনি এ কথা বলেন।

মমতা আরও বলেন, রবীন্দ্র-নজরুলকে বাদ দিয়ে পশ্চিমবাংলা যেমন ভাবতে পারে না, ভারতবর্ষও ভাবতে পারে না, তেমনি বাংলাদেশও রবীন্দ্রনাথ ও নজরুলকে বাদ দিয়ে কিছু ভাবতে পারে না। ভারত বাংলাদেশের মধ্যে সুসম্পর্ক ছিল, আছে ও থাকবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : কর্নাটকে আস্থাভোটে জয় কুমারস্বামীর, ওয়াকআউট বিজেপির
--------------------------------------------------------

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা আজ খুব মনে পড়ছে। পদ্মা মেঘনা গঙ্গা দিয়ে অনেক জল গড়িয়ে গেছে। সময়ের সঙ্গে সঙ্গে দুই দেশের সম্পর্ক আজ নিবিড় থেকে নিবিড়তর হয়েছে। বন্ধুত্বের বন্ধন আরও সুদৃঢ় হয়েছে।

আজ শান্তিনিকেতনের পূর্বপল্লীতে নির্মিত বাংলাদেশ ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। সকাল সাড়ে ১০টায় সমাবর্তন উৎসব ও বেলা ১১টা ৫০ মিনিটে বাংলাদেশ ভবনের উদ্বোধনী অনুষ্ঠান হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বাংলাদেশ সরকারের অর্থায়নে এই বাংলাদেশ ভবন নির্মিত হয়।

মোদি-হাসিনার বৈঠক শেষ হওয়ার পর শেখ হাসিনা এবং তাঁর বোন শেখ রেহানা বৈঠক করেন বিশ্বভারতীতে অধ্যয়নরত বাংলাদেশের শিক্ষার্থীদের সঙ্গে। শেখ হাসিনা ও মোদি দুজনই আজ সকালে কলকাতার নেতাজী সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে নেমে সেনাবাহিনীর বিশেষ হেলিকপ্টারে শান্তিনিকেতন আসেন।

আরও পড়ুন :

পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
মিরপুরে নির্মাণাধীন ভবনে বিদ‍্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু
রাজধানীর গুলশানে বহুতল ভবনে আগুন
X
Fresh