• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

কর্নাটকে আস্থাভোটে জয় কুমারস্বামীর, ওয়াকআউট বিজেপির

আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ মে ২০১৮, ২২:৫৬

কর্নাটক নিয়ে নাটক কম হয়নি। রাজ্যে সরকার গঠনের পরও তিন দিনের আগেই মুখ্যমন্ত্রীর পদ থেকে বিজেপি নেতা বিএস ইয়েদুরাপ্পার পদত্যাগ। জেডিএস-কংগ্রেস সরকারের আসন ভাগাভাগি। সবমিলিয়ে নাটকটা বেশ জমে উঠেছিল। ছিল টান টান উত্তেজনা। তবে আজ শুক্রবার জেডিএস-কংগ্রেস জোট সরকারের আস্থাভোট নিয়ে চূড়ান্ত নাটক হয় কর্নাটক বিধানসভায়। এদিন এইচডি কুমারস্বামীর শক্তিপরীক্ষার আগেই ওয়াকআউট করেন বিজেপি বিধায়করা। খবর জি নিউজের।

কৃষকদের ঋণ মওকুবের দাবিতে ২৮ মে কর্নাটক বনধের ডাক দিয়েছে বিজেপি। রাজনৈতিক মহলের মতে, আস্থাভোটে হারের অস্বস্তি এড়াতেই কক্ষত্যাগের কৌশল নিলো বিজেপি। এর পাশাপাশি দলীয় বিধায়কদের ক্রসভোটিংয়ের সম্ভাবনার আশঙ্কাও কাটলো। এদিন প্রত্যাশা মতোই আস্থাভোটে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে সমস্যা হয়নি কুমারস্বামীর। ১১৭টি ভোট পেয়েছেন তিনি।

--------------------------------------------------------
আরও পড়ুন : ১২ জুন বৈঠক হতেও পারে: ট্রাম্প
--------------------------------------------------------

আস্থাভোটের অধিবেশন শুরু হতেই কর্নাটকের দুই দিনের মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা ঘোষণা করেন, কৃষকদের ঋণ মওকুব না করা হলে ২৮ মে রাজ্যজুড়ে বনধ পালন করবে বিজেপি। এরপরই সদলবলে বেরিয়ে যান তিনি। বিধানসভার বাইরে বিজেপি বিধায়ক আর আশোক বলেন, কৃষক ঋণ মওকুবের দাবিতে আমরা ওয়াকআউট করেছি। ২৮ মে রাজ্যজুড়ে বনধ ডেকেছি। বিজেপি এবার আগ্রাসী আন্দোলনে নামবে।

এর আগে গেলো শনিবার সমর্থন জোগাড় করতে না পারায় আস্থাভোটের আগে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন ইয়েদুরাপ্পা। এরপর কর্নাটকের মুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন সাবেক প্রধানমন্ত্রী দেবগৌড়ার পুত্র কুমারস্বামী। এদিন আস্থাভোটে ১১৭ ভোট পেয়েছেন তিনি।

উল্লেখ্য, ৭৮ জন বিধায়ক রয়েছে কংগ্রেসের। জেডিএসের হাতে রয়েছে ৩৭ জন বিধায়ক। আর দুজন নির্দল প্রার্থীরও সমর্থন পেয়েছেন কুমারস্বামী।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘আমাকে কেনার মতো ধনী এখনও তারা হননি’
৫ বছর পর এই প্রথম কাশ্মীরে শোভাযাত্রা-সমাবেশ মোদির
সুপ্রিম কোর্টের রায়ে নির্বাচনের আগে বড় ধাক্কা খেলেন মোদি
পশ্চিমবঙ্গে রাহুল গান্ধীর গাড়িতে পাথর নিক্ষেপ 
X
Fresh