• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

মালয়েশিয়ার বিমান এমএইচ১৭ ভূপাতিত করা ক্ষেপণাস্ত্র রাশিয়ান ব্রিগেডের

আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ মে ২০১৮, ১৬:০৩

২০১৪ সালে ক্ষেপণাস্ত্র ছুড়ে মালয়েশিয়ার বিমান এমএইচ১৭ ভূপাতিত করা হয়েছিল। এতে মারা গিয়েছিলেন ২৯৮ জন। ওই ক্ষেপণাস্ত্র রাশিয়ান ব্রিগেডের। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এমনটা বলছেন তদন্তকারীরা। খবর বিবিসি।

তদন্তকারীরা জানান, রুশ সেনাবাহিনীর ৫৩তম বিমান বিধ্বংসী মিসাইল ব্রিগেড থেকে ঐ ক্ষেপণাস্ত্র সরবরাহ করা হয়েছিল।

ওই বছরের ১৭ জুলাই মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি বোয়িং ৭৭৭ উড়োজাহাজ নেদারল্যান্ডসের আমস্টারডাম থেকে মালয়েশিয়ার কুয়ালালামপুর যাবার পথে রুশ সীমান্তের অদূরে দক্ষিণ ইউক্রেইনের আকাশে বিধ্বস্ত হয় এবং ২৯৮ আরোহীর সবাই মারা যান।

তদন্তে বিমানটি ক্ষেপণাস্ত্রের আঘাতে ভূপাতিত হয়েছে বলে জানা যায়। ইউক্রেইনের সরকারি বাহিনী এবং রাশিয়া সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী পরস্পরকে এজন্য দায়ী করে।

নেদারল্যান্ডসের আমস্টার্ডাম শহর থেকে কুয়ালালামপুর যাবার পথে বিধ্বস্ত বোয়িং ৭৭৭ বিমানটির ২৯৮ জন আরোহীর অধিকাংশই ছিলেন ডাচ নাগরিক।

যুদ্ধবিক্ষুব্ধ পূর্ব ইউক্রেনের ওপর দিয়ে ওড়ার সময় একটি সোভিয়েত বিইউকে মিসাইলের আঘাতে বিমানটি বিধ্বস্ত হয়।

পশ্চিমা দেশগুলো এবং ইউক্রেন ঘটনার পর অভিযোগ করেছিল যে রাশিয়া-সমর্থিত বিদ্রোহীরাই বিমানটিকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ১৭ ফ্লাইট রাশিয়ার তৈরি ৯এম৩৮ বিউক ক্ষেপণাস্ত্রের আঘাতেই ইউক্রেইনে বিধ্বস্ত হয়েছিল বলে জানানো হয়েছে ডাচ সেফটি বোর্ডের প্রতিবেদনে।

ঘটনাটি খতিয়ে দেখার পর চূড়ান্ত এ ডাচ প্রতিবেদনে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্রটি বিমানের সামনে বাম দিকে আঘাত হানে। ফলে বিমানটি ভেঙে পড়ে।

ওই দুর্ঘটনার পর থেকেই পশ্চিমা ও ইউক্রেইন সরকার বলে আসছে পূর্ব ইউক্রেইনের রাশিয়া-সমর্থিত বিদ্রোহীরাই বিমানটিকে ভূপাতিত করেছে।কিন্তু রাশিয়া একথা অস্বীকার করে বলে আসছে ক্ষেপণাস্ত্রটি ইউক্রেইন-নিয়ন্ত্রিত এলাকা থেকেই ছোড়া হয়েছে।

এপি/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা ছেড়েছেন কাতারের আমির
দুই দিনের সফরে ঢাকায় কাতারের আমির
বিমান বাংলাদেশ এয়ারলাইনসে বড় নিয়োগ, লাগবে এসএসসি পাস
এক পরিবারের ১৩ শিশুর প্রাণ কেড়ে নিলো ইসরায়েল
X
Fresh