• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ভেনেজুয়েলার দুই শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করলো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ মে ২০১৮, ১৫:১০

ভেনেজুয়েলার দুই শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করলো যুক্তরাষ্ট্র। কারাকাস থেকে দুই শীর্ষ মার্কিন দূতকে বহিষ্কারের পাল্টা পদক্ষেপ হিসেবে ভেনেজুয়েলার দুই শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করেছে যুক্তরাষ্ট্র। বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এমন তথ্য নিশ্চিত করা হয়েছে। খবর সিএনএন।

ওই বিবৃতিতে ওয়াশিংটন ডিসিতে ভেনেজুয়েলা দূতাবাসের শার্জ দ্য অ্যাফেয়ার্স ও হিউস্টনের কনসুলেটের ডেপুটি কনসাল জেনারেলকে ৪৮ ঘণ্টার মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে।

পাল্টাপাল্টি দূত বহিষ্কারের এ ঘটনাকে ওয়াশিংটনের সঙ্গে লাতিন আমেরিকার দেশটির সাম্প্রতিক উত্তেজনা বৃদ্ধির নতুন নিদর্শন হিসেবে দেখছেন পর্যবেক্ষকরা।

ভেনেজুয়েলার রোববারের প্রেসিডেন্ট নির্বাচনের পর দেশটির ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওয়াশিংটন একে ‘জালিয়াতির নির্বাচন’ অ্যাখ্যা দিয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : ইরাকে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৪
--------------------------------------------------------

নিকোলাস মাদুরো ওই নির্বাচনে বিপুল ব্যবধানে জয়ী হলেও নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি বলে অভিযোগ তুলেছেন সমালোচকরা।

‘গণতান্ত্রিক মানদণ্ড’ পূরণ হয়নি অভিযোগ করে নির্বাচন প্রক্রিয়া নিয়ে আপত্তি তুলেছে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ (ইইউ) অনেকগুলো লাতিন দেশও।

ফল ঘোষণার পরপরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক নির্বাহী আদেশে ভেনেজুয়েলার রাষ্ট্রীয় সম্পদ বিক্রির সক্ষমতা সীমিত করতে নিষেধাজ্ঞা আরোপের নির্দেশ দেন।

এরই প্রতিক্রিয়ায় মঙ্গলবার মাদুরো কারাকাসের যুক্তরাষ্ট্র দূতাবাস তার দেশের বিরুদ্ধে ‘সামরিক ষড়যন্ত্রে’ লিপ্ত অভিযোগ তুলে মার্কিন শার্জ দ্য অ্যাফেয়ার্স টড রবিনসন ও জ্যেষ্ঠ কূটনীতিক ব্রায়ান নারানজোকে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছিলেন।

সবশেষ ভেনেজুয়েলার দুই শীর্ষ কূটনীতিক বহিষ্কার করলো যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন :

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে যুক্তরাষ্ট্র-ইইউ
X
Fresh