• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মালয়েশিয়ার ঋণ ১ ট্রিলিয়ন রিঙ্গিত: মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ মে ২০১৮, ২৩:০৬

১ ট্রিলিয়ন রিঙ্গিতেরও বেশি ঋণ রয়েছে মালয়েশিয়ার। ২১ মে সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে প্রথমবার আলোচনায় এমনটা বললেন দেশটির সদ্য শপথ নেয়া প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। খবর রয়টার্স, টুডে অনলাইন।

দেশের এ অবস্থার জন্য দুর্নীতি মামলায় তদন্তাধীন সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের নেতৃত্বে থাকা প্রশাসনকে দায়ী করে তিনি বলেন, দেশের অর্থ অপচয় করা হয়েছে। যে কারণে আমাদের এখন ঋণ পরিশোধে সমস্যার সম্মুখীন হতে হয়েছে। ঋণের অংক ১ ট্রিলিয়ন রিঙ্গিত ছাড়িয়ে গেছে।

মাহাথির আরও বলেন, আমরা এর আগে কখনই এ ধরনের পরিস্থিতি মোকাবেলা করিনি। এর আগে কখনই ৩০ হাজার কোটি রিঙ্গিতের বেশি ঋণী হইনি আমরা। কিন্তু এবার তা ১ ট্রিলিয়ন রিঙ্গিত ছাড়িয়েছে গেছে।

নাজিব সরকার জিএসটির মাধ্যমে চলতি বছর ৪ হাজার ৩৮০ কোটি রিঙ্গিত (১ হাজার ১০৫ কোটি ডলার) আহরণের পরিকল্পনা করেছিলেন। এটি দেশের আহরিত মোট রাজস্বের প্রায় ১৮ শতাংশ। নির্বাচনী প্রচারণায় নাজিব সতর্ক করে বলেছিলেন, মাহাথিরের অর্থনৈতিক প্রস্তাবনাগুলোর কারণে দেশে ঋণ বেড়ে ১ ট্রিলিয়ন রিঙ্গিতের বেশি হয়ে যাবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : দেখা মিললো সৌদি ক্রাউন প্রিন্সের
--------------------------------------------------------

এছাড়া নিজের মেয়াদে কেন্দ্রীয় ঋণ বিপজ্জনক পর্যায়ে পৌঁছে যাওয়ার অভিযোগ নাকচ করে নাজিব বলেন, ২০১৭ সালের জুন পর্যন্ত জিডিপির অনুপাতে দেশের ঋণ ছিল ৫০ দশমিক ৯ শতাংশ। যা সরকার নির্ধারিত ৫৫ শতাংশ লক্ষ্যমাত্রার চেয়ে কম।

অবশ্য গত সপ্তাহে বর্তমান প্রধানমন্ত্রী মাহাথির বলেছেন, দেশের অর্থনৈতিক অবস্থা নিয়ে সাবেক প্রশাসনের দেয়া অনেক তথ্যই মিথ্যা।

উল্লেখ্য, ৯ মে মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে মাহাথিরের নেতৃত্বে বিরোধী দল পাকাতান হারাপান বিজয় অর্জন করে। জনসাধারণের জীবনযাপনে ব্যয়বৃদ্ধি এবং রাষ্ট্রায়ত্ত তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদকে (ওয়ান এমডিবি) ঘিরে দুর্নীতি কেলেঙ্কারিকে নির্বাচনী প্রচারণায় প্রধান অস্ত্র হিসেবে ব্যবহার করে মাহাথিরের জোট।

আরও পড়ুন :

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মালয়েশিয়ায় ই-পাসপোর্টসংক্রান্ত হাইকমিশনের জরুরি নোটিশ
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশিসহ ২৬ জন আটক
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশি গ্রেপ্তার
মালয়েশিয়ায় বাংলাদেশিকে হত্যা করল আরেক বাংলাদেশি
X
Fresh