• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রে প্রথম কৃষ্ণাঙ্গ নারী গভর্নর প্রার্থী

আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ মে ২০১৮, ১৬:৫৭

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের সাবেক আইন প্রণেতা ও ৪৪ বছর বয়সী লেখক স্টেসি আব্রামস। এবার তিনি নাম লেখাতে যাচ্ছেন মার্কিন নির্বাচনী ইতিহাসে। যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে জর্জিয়ায় ডেমোক্রেটিক দলের প্রার্থীতা জিতে দেশটির প্রথম কৃষ্ণাঙ্গ নারী গভর্নর প্রার্থী হয়েছেন তিনি। মঙ্গলবার স্টেসি আব্রামস ডেমোক্রেটিক দলের প্রাইমারিতে জয় পান। ২০০৩ সাল থেকে এ পর্যন্ত কোনো নির্বাচনে জর্জিয়ার গভর্নরের আসন কোনো ডেমোক্র্যাট দখলে নিতে পারেননি। খবর বিবিসি।

স্টেসির জন্য তাই আসন্ন মধ্যবর্তী নির্বাচন বেশ কঠিন পরীক্ষা। এদিকে, রিপাবলিকান পার্টি থেকে প্রাইমারিতে জয়ী হয়েছেন লেফটেন্যান্ট গভর্নর ক্যাসি ক্যাগল। আগামী ২৪শে জুলাই তিনি জর্জিয়ার সেক্রেটারি ব্রায়ান কেম্প এর বিরুদ্ধে লড়বেন। দুইজনের মধ্য থেকে জয়ী ব্যক্তি হবেন মধ্যবর্তী নির্বাচনে আব্রামসের প্রতিদ্বন্দ্বী।

--------------------------------------------------------
আরও পড়ুন : চীনের মানচিত্র আঁকা টি-শার্ট পড়ে বিপাকে পর্যটক দল
--------------------------------------------------------

নির্বাচিত হলে আব্রামস হবেন সংখ্যালঘু জাতিগোষ্ঠী থেকে নির্বাচিত হওয়া জর্জিয়ার প্রথম গভর্নর। এছাড়া যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ নারী গভর্নর। মিটু আন্দোলন, টাইমসআপ আন্দোলনের এই সময়ে যুক্তরাষ্ট্রে নারী প্রার্থীদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। কেন্টাকি, আরকানসাস ও টেক্সাস অঙ্গরাজ্য থেকে ডেমোক্রেটিক পার্টির হয়ে তিন নারী প্রার্থী মনোনয়ন পেয়েছেন। এদের মধ্যে কেন্টাকি অঙ্গরাজ্য থেকে মনোনীত হয়েছেন সাবেক পাইলট অ্যামি ম্যাকগার্থ।

যুক্তরাষ্ট্রে বর্তমানে ছয়জন নারী গভর্নর রয়েছেন। এর মধ্যে দুইজন ডেমোক্র্যাট এবং চারজন রিপাবলিকান। তারা আলাবামা, আইওয়া, নিউ মেক্সিকো, ওকলাহোমা, ওরিগন এবং রোড আইল্যান্ডে গভর্নর হিসেবে নিয়োজিত আছেন।

জর্জিয়ার গভর্নর নির্বাচনের প্রাইমারিতে স্ট্যাসি ইভান্সকে (৪০) হারান স্ট্যাসি আব্রামস। একসময় জর্জিয়া অঙ্গরাজ্যের হাউস মাইনরিটি লিডার হিসেবে কাজ করেছেন তিনি। ডেমোক্র্যাট নেতা হিলারি ক্লিনটন এবং বার্নি স্যান্ডার্সের সমর্থন রয়েছে তার প্রতি।

তবে প্রাইমারি জয়ের পেছনে স্টেসির একটা কথাই ভোটারদের সবচেয়ে বেশি ছুঁয়ে গেছে। তিনি বলেছেন, রিপাবলিকান সমর্থকদের ডেমোক্র্যাটে ‘রূপান্তরিত’করার চেষ্টা অতীতে বারবারই ব্যর্থ হয়েছে। তাই এ চেষ্টা করাটা ঠিক হবে না। নভেম্বরের মধ্যবর্তী নির্বাচন ট্রাম্প সরকারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই নির্বাচনে ৪৪ বছর বয়সী স্টেসি লড়বেন তার রিপাবলিকান প্রতিযোগীর সঙ্গে।

আরও পড়ুন :

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh