• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

যৌন নিপীড়ন ধামাচাপা

অভিযুক্ত অস্ট্রেলীয় আর্চবিশপের পদত্যাগের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৩ মে ২০১৮, ০৯:৫৭ | আপডেট : ২৩ মে ২০১৮, ১০:২৮
এক সহকর্মীর যৌন নির্যাতন ধামাচাপা দেয়ার ঘটনায় দোষী সাব্যস্ত অস্ট্রেলিয়ার একজন ক্যাথলিক আর্চবিশপ পদত্যাগ করবেন বলে ঘোষণা দিয়েছেন। মঙ্গলবার দেশটির একটি আদালত একজন ধর্মযাজকের যৌন নিপীড়নের ঘটনা ধামাচাপা দেয়ার ঘটনায় দক্ষিণ অস্ট্রেলিয়ার অ্যাডিলেডের আর্চবিশপ ফিলিপ উইলসন দোষী সাব্যস্ত করেন।

এ ধরনের অভিযোগে অভিযুক্ত উইলসনই বিশ্বের সবচেয়ে সিনিয়র ক্যাথলিক। বুধবার এক বিবৃতিতে উইলসন বলেন, তিনি শুক্রবার তার দায়িত্ব থেকে ইস্তফা দেবেন। তিনি বলেন, আদালতের রায়ের আলোকে এটা সমীচীন যে আমি আর্চবিশপের দায়িত্ব থেকে সরে দাঁড়াই।

আর্চবিশপ উইলসন ওই বিবৃতিতে আরও বলেছেন, যদি কোনো সময় আর্চবিশপের পদ থেকে সরে দাঁড়ানোর মতো একটা আনুষ্ঠানিক পদক্ষেপ নেয়া প্রয়োজন হয়ে পড়ে, তাহলে আমি সেটা করবো।

আদালতের রায়ে এই আর্চবিশপকে সর্বোচ্চ দুই বছর কারাদণ্ড ভোগ করতে হবে। তবে আর্চবিশপ উইলসন তার রায়ের বিরুদ্ধে নিউক্যাসল লোকাল কোর্টে আবেদন করবেন কিনা সে ব্যাপারে তিনি কোনো ইঙ্গিত দেননি।

--------------------------------------------------------
আরও পড়ুন : ট্রাম্প-কিমের ১২ জুনের বৈঠক নিয়ে শঙ্কা
--------------------------------------------------------

মঙ্গলবার অস্ট্রেলিয়ার একটি আদালত আর্চবিশপ ফিলিপ উইলসনকে ১৯৭০-এর দশকে শিশু যৌন নিগ্রহের ঘটনা ধামাচাপা দেয়ার দায়ে দোষী বলে রায় দিয়েছেন।

উল্লেখ্য, নিউ সাউথ ওয়েলসের ধর্মযাজক জেমস ফ্লেচার ১৯৭০-এর দশকে গির্জার ছেলে শিশুদের যৌন নির্যাতন করতেন। ফিলিপ উইলসন তখন জেমস ফ্লেচারের সহকারী ছিলেন। এ ঘটনা তাকে জানানো হলেও তিনি তা প্রতিকারের কোনো চেষ্টা না করে গির্জার ভাবমূর্তি রক্ষার জন্য সেটি ধামাচাপা দেন।

আরও পড়ুন : 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়