• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

নির্বাচন ইস্যুতে ভেনেজুয়েলা থেকে ১৪ দেশের রাষ্ট্রদূত প্রত্যাহার

আন্তর্জাতিক ডেস্ক
|  ২২ মে ২০১৮, ১৫:১৯
ভেনেজুয়েলার বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচন প্রত্যাখ্যান করে দেশটি থেকে রাষ্ট্রদূত প্রত্যাহারের ঘোষণা দিয়েছে লিমা গ্রুপ। সোমবার এক বিবৃতিতে রাষ্ট্রদূত প্রত্যাহারের ঘোষণা জানায় ওই গ্রুপের দেশগুলো। গ্রুপটির সদস্য দেশগুলো হচ্ছে পেরু, আর্জেন্টিনা, ব্রাজিল, মেক্সিকো, পানামা, প্যারাগুয়ে, সান্তা লুসিয়া, কানাডা, কলম্বিয়া, হন্ডুরাস, চিলি, কোস্টারিকা, গায়ানা ও গুয়াতেমালা। খবর বিবিসি, রয়টার্স।

বিবৃতিতে বলা হয়েছে, তারা ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচন বৈধ বলে স্বীকৃতি দেয়নি। নির্বাচনের একদিন পরেই এই পদক্ষেপ নিয়েছে দেশগুলো।

রোববার এক বিতর্কিত নির্বাচনের মাধ্যমে দ্বিতীয় মেয়াদে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন নিকোলাস মাদুরো। নির্বাচনে ভোট জালিয়াতি ও অনিয়মের অভিযোগ উঠেছে। প্রায় সকল বিরোধীদলই নির্বাচন বর্জন করেছে। এছাড়া প্রধান বিরোধীদল নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে নির্বাচনী ফলাফল প্রত্যাখ্যান করেছে। তারা নতুন নির্বাচনের আহ্বান জানিয়েছে। নির্বাচন প্রত্যাখ্যান করেছেন যুক্তরাষ্ট্রও। এর একদিন পরই ভেনেজুয়েলা থেকে রাষ্ট্রদূত প্রত্যাহারের ঘোষণা দিয়েছে লিমা গ্রুপ।

এক বিবৃতিতে লিমা গ্রুপ জানায়, তারা ভেনেজুয়েলার থেকে তাদের রাষ্ট্রদূতদের প্রত্যাহার করে নেবে। পাশাপাশি সেখানকার পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য দেশটিতে নিযুক্ত তাদের সকল কূটনীতিকদের নিজদেশে ফিরিয়ে আনা হবে।

বিবৃতিতে আরও বলা হয়, মাদুরো সরকারের সঙ্গে সকল প্রকার সম্পর্ক ছিন্ন করবে তারা।

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়