• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

গির্জায় যৌন নির্যাতন, দোষী সাব্যস্ত হলেন অস্ট্রেলীয় আর্চবিশপ

আন্তর্জাতিক ডেস্ক
|  ২২ মে ২০১৮, ১৫:০২
গির্জায় যৌন নির্যাতনে দোষী সাব্যস্ত হলেন অস্ট্রেলীয় আর্চবিশপ। অস্ট্রেলিয়ার একটি আদালত মঙ্গলবার ফিলিপ উইলসন নামের ওই ক্যাথলিক আর্চবিশপকে ১৯৭০-এর দশকে শিশু যৌন নিগ্রহের ঘটনা ধামাচাপা দেয়ার দায়ে দোষী বলে রায় দিয়েছেন। এই রায়ের ফলে তিনি এই অভিযোগে দোষী সাব্যস্ত বিশ্বের সবচেয়ে বয়োজ্যেষ্ঠ ক্যাথলিক ধর্মীয় নেতা। খবর নিউ ইয়র্ক টাইমস।

নিউ সাউথ ওয়েলসের যাজক জেমস ফ্লেচার ১৯৭০-এর দশকে গির্জার ছেলেশিশুদের যৌন নির্যাতন করতেন। ফিলিপ উইলসন তখন সেই যাজকের সহকারী ছিলেন। এ ঘটনা তাকে জানানো হলেও তিনি তা প্রতিকারের কোনো চেষ্টা না করে গির্জার ভাবমূর্তি রক্ষার জন্য সেটি ধামাচাপা দেন।

নির্যাতনের শিকার কয়েকটি ছেলে যে উইলসনকে এ বিষয়ে অবহিত করেছিল বিচার চলার সময় তিনি তা অস্বীকার করেন।

উল্লেখ্য, এপ্রিল মাসে উইলসন নিউক্যাসল আদালতকে জানান, ফ্লেচারের অপকর্মের বিষয়ে তিনি কিছু জানতেন না। ফ্লেচার ২০০৪ সালে নয় শিশুকে নিগ্রহের দায়ে দোষী সাব্যস্ত হন এবং ২০০৬ সালে কারাগারে বন্দী অবস্থায় মারা যান।

তার নির্যাতনের শিকার পিটার ক্রেইগ আদালতকে বলেন, ১৯৭৬ সালে তিনি উইলসনকে তার নির্যাতনের কথা বিশদভাবে বর্ণনা করেন।

ক্রেইগের সাথে এ বিষয়ে কোনো কথোপকথনের কথা তার মনে নেই বলে দাবি করেন উইলসন। ম্যাজিস্ট্রেট রবার্ট স্টোন উইলসনের দাবি প্রত্যাখ্যান করেন ক্রেইগের বক্তব্যকে বিশ্বাসযোগ্য বলে রায় দেন।

ম্যাজিস্ট্রেট স্টোন বলেন, ওই যাজক জানতেন তিনি যা শুনছিলেন তা বিশ্বাসযোগ্য অভিযোগ এবং তিনি চার্চের ভাবমূর্তি রক্ষা করতে চেয়েছিলেন।

শিশু অবস্থায় যৌন নিগ্রহের শিকার হওয়া বিভিন্ন ব্যক্তি আদালতের বাইরে রায়কে স্বাগত জানান।

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়