• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

প্রতিদিন ৪-৭ ঘণ্টা ফোন ব্যবহার করেন শিক্ষার্থীরা

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ মে ২০১৮, ২০:৩৩

ভারতের ৬৩ শতাংশ শিক্ষার্থী প্রতিদিন গড়ে ৪ থেকে ৭ ঘণ্টা স্মার্টফোন ব্যবহার করেন। অন্যদিকে মাত্র ১৪ শতাংশ শিক্ষার্থী প্রতিদিন ৩ ঘণ্টা বা তার কম সময় স্মার্টফোন ব্যবহার করেন।

সম্প্রতি ইন্ডিয়ান কাউন্সিল অব সোশ্যাল সায়েন্স রিসার্চের(আসিএসএসআর) অর্থায়নে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় পরিচালিত একটি গবেষণায় এই তথ্য পাওয়া গেছে।

‘স্মার্টফোন নির্ভরতা, ভোগসুখ ও ক্রয়বিধান: ডিজিটাল ইন্ডিয়া উদ্যোগের প্রভাব’ শীর্ষক এই গবেষণা দেশটির কেন্দ্রীয় ২০টি বিশ্ববিদ্যালয়ে পরিচালিত হয়। এতে ২০০ শিক্ষার্থীর সাক্ষাৎকার নেয়া হয়।

গবেষণা প্রকল্পের পরিচালক মোহাম্মদ নাভেদ খান বলেন, ভয় ও উদ্বেগের বিষয় হলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিদিন কমপক্ষে ১৫০ বার তাদের মোবাইল ফোন চেক করেন, যা তাদের স্বাস্থ্য ও লেখাপড়ার ওপর ব্যাপক প্রভাব ফেলতে পারে।

--------------------------------------------------------
আরও পড়ুন : মশার ভয়ে গৃহবন্দি মানুষ, মরছে গৃহপালিত প্রাণী
--------------------------------------------------------

তিনি বলেন, মাত্র ২৬ শতাংশ স্বীকার করেছেন তারা সাধারণত কল করার জন্য স্মার্টফোন ব্যবহার করেন। অন্যরা স্মার্টফোন ব্যবহার করেন সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ও গুগল অনুসন্ধান এবং অনলাইনে চলচ্চিত্র দেখতে।

নাভেদ খান বলেন, আমরা খুবই অবাক হয়েছি, যখন দেখেছি ২৩ শতাংশ শিক্ষার্থী প্রতিদিন আট ঘণ্টার বেশি সময় স্মার্টফোন ব্যবহার করেন।

উল্লেখ্য, স্মার্টফোন নির্ভরতার বিভিন্ন এবং কলেজগামী শিক্ষার্থী আসক্তি বোঝার জন্য গবেষণাটি পরিচালিত হয়।

এর আগে ২০১৭ সালে দক্ষিণ কোরিয়ার কোরিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকদের পরিচালিত গবেষণায় দেখা যায়, অতি মাত্রায় স্মার্টফোন ব্যবহারের কারণে তরুণদের মধ্যে হতাশা, উদ্বিগ্নতা ও অনিদ্রার ঝুঁকি বাড়তে পারে। মোবাইল ফোন ব্যবহার তাদের অনিদ্রা দিকে ঠেলে দিচ্ছে এবং তারা বেশি আবেগপ্রবণ হয়ে যাচ্ছেন।

আরও পড়ুন :

কে/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
X
Fresh