• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মশার ভয়ে গৃহবন্দি মানুষ, মরছে গৃহপালিত প্রাণী

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ মে ২০১৮, ১৮:৫১

মশার ভয়ে বাইরে বের হতে পারছে না রাশিয়ার ভোরোনেঝ অঞ্চলের বাসিন্দারা। ইতোমধ্যে গৃহপালিত প্রাণিগুলো মারা গেছে। রক্তচোষা এই কীটের সংখ্যাবৃদ্ধি থামাতে চেষ্টা চালিয়ে যাচ্ছে কর্তৃপক্ষ।

এছাড়া মশার কামড়ে শ্বাসকষ্টে ভুগে পোষা কুকুরছানা, শূকর ও পাখিগুলো মারা যাচ্ছে। এতে ভোরোনেঝের কমপক্ষে ৬টি এলাকা আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে আরটি.কম।

শরীরের যেখানে মশা কামড় দিচ্ছে, সেখানে প্রচণ্ড যন্ত্রণা হচ্ছে এবং জায়গাটি ফুলে যাচ্ছে। তাই বাসা থেকে বের হওয়াই ‘অসম্ভব’ হয়ে পড়ছে বলে জানিয়েছেন এখানকার বাসিন্দারা। স্কুলে যেতে চাচ্ছে না শিশুরা।

কেউ কেউ বাসার বাইরে যেতে বিশেষ ধরনের পোশাক এবং মুখোশ তৈরি করে নিয়েছেন। একজন বলেন, আমি এতো মশা জীবনে দেখিনি। আমি গাড়ি থেকে বের হতেই ভয় পাচ্ছি।

এমনকি ঘরেও নিরাপদ বোধ করছেন না কেউ। কারণ একটু ফুটো পেলেই ঢুকে পড়ছে মশা। বাইরের অবস্থা আরও ভয়াবহ। মশার জন্য অনেক সময় রাস্তা দেখা যায় না বলে জানিয়েছে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো।

দোকানগুলোতে ইতোমধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে কীটনাশক জাতীয় জিনিসগুলো। তীব্র গরম ও রেকর্ড ভাঙা বন্যার কারণেই মশার বংশবৃদ্ধি পেয়েছে এবং বিস্ময়করভাবে তা বেড়েই চলেছে।

স্থানীয় ইকোলজি ডিপার্টমেন্ট বলেছে, মশার কারণে এসব প্রাণী মারা যাওয়ার সম্ভাবনা তেমন নেই। কিন্তু সামাজিক মাধ্যমে কারও কারও পোস্ট করা ছবি ও ভিডিও দেখে মনে হচ্ছে সেগুলো হরর মুভি।

স্থানীয় সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, মে মাসের শুরুর দিকে মশার উপদ্রব শুরু হয় বলে অভিযোগ করা হলেও কর্তৃপক্ষ সাধারণ মানুষের ভোগান্তি লাঘবে ব্যর্থ হয়েছে।

ওষুধ ছিটানো হলেও কয়েকঘণ্টা পর আবার ফিরে আসছে মশা। বিষ ছড়িয়ে পড়ার আশঙ্কায় পুকুর ও নদীতে ওষুধ ছিটাতে পারছে না কর্তৃপক্ষ। মূলত পুকুর ও নদীর পানিতে ডিম ছেড়ে বংশবৃদ্ধি করছে মশা।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রাইম ইউনিভার্সিটিতে কর্মশালা অনুষ্ঠিত
মস্কোয় সন্ত্রাসী হামলার নিন্দা জানালেন প্রধানমন্ত্রী 
মস্কোর কনসার্টে হামলাকারীদের ছবি প্রকাশ করল আইএস
মস্কো হামলায় নিহত বেড়ে ১৪৩
X
Fresh