• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

বিশ্ব কী এই গুলতি যোদ্ধার পরিচয় ভুলভাবে উপস্থাপন করেছে?

আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ মে ২০১৮, ১৯:১২
ফাদি আবু সালাহ হিসেবে পরিচিতি পেলেও এটি আসলে সাবের আল আশকারের ছবি

গাজায় সোমবারের বিক্ষোভে হুইলচেয়ারে বসা একজন ব্যক্তি পাথর ছুঁড়ছে এমন ছবি পুরো বিশ্বে ছড়িয়ে পড়েছে। এমনকি ওই ছবির ব্যক্তি গাজা আন্দোলনের প্রতীকও হয়ে উঠেছেন। তবে বিশ্বজুড়ে ফাদি আবু সালাহ নামে পরিচিতি পাওয়া ওই ব্যক্তির পরিচয় নিয়ে এখন সংশয় তৈরি হয়েছে।

গুলতি দিয়ে পাথর ছোঁড়ার ওই ছবিটি তুলেছেন এএফপি’র আলোকচিত্রী মাহমুদ হামস। তিনি বলেন, ২৯ বছর বয়সী এই ব্যক্তির নাম সাবের আল-আশকার। তিনি সালাহ নন। হামস গুলতিসহ সাবেরের ছবিটি ১১ মে তুলেছিলেন।

ইসরায়েলি বাহিনীর হামলায় ২০০৮ সালে দুই পা হারান সালাহ। সোমবারের ওই বিক্ষোভে যে ৬২ জন নিহত হয়েছেন সালাহ তাদের মধ্যে একজন। তবে গুলতি ছোঁড়া ব্যক্তিটি সালাহ নয়।

--------------------------------------------------------
আরও পড়ুন : কর্নাটকে ইয়েদুরাপ্পা শপথ নিলেও নাটক অব্যাহত
--------------------------------------------------------

সালাহ’র বন্ধু ওয়ালিদ মাহমুদ রোক তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, সালাহ ১৪ মে’র ওই বিক্ষোভের দিনই নিহত হয়েছেন।

অপরদিকে হামস বলেন, আমার বিশ্বাস আশকার সোমবার নিহত হয়নি। গত শুক্রবার আশকারের সঙ্গে আমার দেখা হয়েছে। ওইদিনই আশকারের ছবি তুলেছিলেন হামস। আশকার তখন সীমান্তে অন্যান্য বিক্ষোভকারীদের সঙ্গে যোগ দিয়েছিলেন। হামস বলেন, সীমান্তে এতো লোক ছিল যে, আমি তাকে আর পরে দেখতে পাইনি।

কিন্তু এরপরও সবাই আশকারের ওই ছবি সালাহ’র ছবি হিসেবে শেয়ার করে যাচ্ছেন।

ফাদি আবু সালাহ

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের প্রতিবাদে ১৪ মে সোমবার ইসরায়েলের সীমান্তবর্তী গাজা উপত্যকায় ব্যাপক বিক্ষোভে ৬২ জন নিহত হয়। আহত হয় আরও প্রায় দুই হাজার সাতশ’ মানুষ। নিহতদের মধ্যে আট মাস বয়সী এক শিশুও রয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায় এটি গণহত্যার সঙ্গে তুলনা করে এর নিন্দা জানিয়েছে।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় এক কবর থেকেই উঠে আসছে শত শত লাশ
ইরানে ফের হামলা হলে ইসরায়েল বলে কিছু থাকবে না : রাইসি
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
ইসরায়েলে বড় আকারের রকেট হামলা চালাল হিজবুল্লাহ
X
Fresh