• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

কর্নাটকে ইয়েদুরাপ্পা শপথ নিলেও নাটক অব্যাহত

আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ মে ২০১৮, ১৭:৩৮
কর্নাটকের মুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণের পর বিএস ইয়েদুরাপ্পা

কর্নাটক নিয়ে নাটক চলছেই। নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও একক বৃহত্তম দল হিসেবে সরকার গড়ার ডাক পায় বিজেপি। বৃহস্পতিবার সকালেই বিজেপি নেতা বিএস ইয়েদুরাপ্পা কর্নাটকের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। খবর জি নিউজের।

তবে রাজ্যপাল জানিয়েছেন, ১৫ দিনের মধ্যে সেখানে বিজেপিকে আস্থা ভোটে জিতে এসে নিজেদের প্রমাণ করতে হবে। যদিও তাকে চ্যালেঞ্জ জানিয়েছে, ইতোমধ্যেই আদালতের দ্বারস্থ হয়েছে বিজেপি। এই পরিস্থিতিতে নতুন করে ‘ঘোড়া’ কেনাবেচার অভিযোগ উঠলো বিজেপি ও কংগ্রেসের বিরুদ্ধে। ফলে কর্নাটক নিয়ে এখনও একই রকমভাবে নাটক অব্যাহত থাকলো।

--------------------------------------------------------
আরও পড়ুন : ইসরায়েলি হত্যাযজ্ঞকে ‘ঘৃণ্য কাজ’ বললেন ম্যাক্রোঁ
--------------------------------------------------------

কর্নাটক বিধানসভা নির্বাচনে ভোটের ফল ত্রিশঙ্কু। ২২৪ আসনের এই বিধানসভায় প্রাথমিকভাবে ভোটগ্রহণ হয়েছে ২২২টি আসনে। এরমধ্যে ১০৪টি আসন পেয়ে বৃহত্তম দল হিসেবে উঠে এসেছে বিজেপি। কিন্তু ১১২-র ম্যাজিক ফিগার স্পর্শ করতে পারেনি তারা। অন্যদিকে, ক্ষমতাসীন কংগ্রেস পেয়েছে ৭৮টি আসন। সেখানে সরকার গঠনে যে দল কিংমেকারের কাজ করবে বলে মনে করেছিল রাজনৈতিক মহল, সেই জেডি (এস) পেয়েছে ৩৮টি আসন।

বিজেপিকে ক্ষমতা থেকে দূরে রাখতে ১৫ মে ফল ঘোষণার সঙ্গে সঙ্গেই জেডিএস-কে বাইরে থেকে সমর্থন দিয়ে সরকার গড়তে চেয়ে রাজ্যপাল বাজুভাই বালাকে চিঠি দেয় কংগ্রেস। বৃহত্তম দল হিসেবে সরকার গড়ার আর্জি জানিয়ে রাজ্যপালের কাছে যায় বিজেপিও। ২৪ ঘণ্টার বেশি সময় ধরে রাজ্যপাল নিজের কোর্টে বল রেখে অবশেষে বিজেপিকে সরকার গড়ার আহ্বান জানান। যদিও বিজেপিকে রুখতে বুধবার মাঝরাতেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কংগ্রেস-জেডিএস জোট। তবে তাদের সেই স্থগিতাদেশের আর্জি খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। অবশেষে বৃহস্পতিবার সকালে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন ইয়েদুরাপ্পা।

তবে এখানেই নাটকের অবসান নয়। এবার ১৫ দিনের মধ্যে বিজেপিকে বিধানসভায় আস্থা ভোটে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করেই সরকার টিকে থাকতে হবে। অন্যদিকে কংগ্রেস ও জেডিএস জোটের মোট আসন সংখ্যা ১১৬, যা ম্যাজিক ফিগারের থেকে ৪ বেশি। ইতোমধ্যেই বিজেপির বিরুদ্ধে ‘ঘোড়া’ কেনাবেচার চেষ্টার অভিযোগ তুলেছে কংগ্রেস ও জেডিএস। তাদের কয়েকজন বিধায়ককেও টাকার প্রলোভন দেখানো হয় বলেও বিজেপির বিরুদ্ধে অভিযোগ উঠেছে। সেখানে দাঁড়িয়ে এখন দুই স্বতন্ত্র বিধায়ককে দলে টানার দৌড়ে নেমেছে কংগ্রেস-জেডিএস জোট ও বিজেপি।

প্রজ্ঞাভন্ত কেন্দ্র থেকে জয়ী হয়েছেন কেপিজেপি-র বিধায়ক আর শঙ্কর। মঙ্গলবার জয়ের পর শঙ্কর ঘোষণা করেছিলেন, তিনি বিজেপিকে সমর্থন করবেন। যদিও বুধবার ১৮০ ডিগ্রি ঘুরে গিয়ে তিনি বলেন, বিজেপিকে নয় কংগ্রেসকেই সমর্থন করবেন তিনি। একই অবস্থা মুকবল কেন্দ্রের জয়ী স্বতন্ত্র বিধায়ক এইচ নাগেশকে নিয়ে। তিনি কংগ্রেস সমর্থিত নির্দল হিসেবে নির্বাচনে লড়েছেন। তাকেও এবার দলে টানার জন্য মরিয়া বিজেপি।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের জন্য সহায়তা বিলে ভোট আজ
‘আমাকে কেনার মতো ধনী এখনও তারা হননি’
গাজা ও রাশিয়ায় পারমাণবিক বোমা ফেলার আহ্বান মার্কিন কংগ্রেসম্যানের 
কঙ্গনাকে ‘যৌনকর্মী’ বলে সম্বোধন, বিপাকে কংগ্রেস নেত্রী
X
Fresh