• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

মুক্তি পাচ্ছেন আফগান যুদ্ধের মোনালিসা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩১ অক্টোবর ২০১৬, ০৯:০৮

পাকিস্তানে নকল কাগজপত্র নিয়ে বসবাসের কারণে কারাগারে পাঠানো হয়েছিল সবুজ চোখের আফগান মেয়ে শারবত গুলকে। অবশেষে তাকে কারাগার থেকে ছাড়াবার ব্যবস্থা করছে পাকিস্তান প্রশাসন।

ন্যাশনাল জিওগ্রাফির প্রচ্ছদে ছবি প্রকাশের পর রাতারাতি বিশ্ব জুড়ে খ্যাতি পায় আফগান মেয়ে শারবত। শরণার্থী শিশু হিসেবে প্রচ্ছদে ছাপা শারবত গুল'র সেই সবুজ শিকারি চোখ মানুষকে যেনো তাড়া করে বেরিয়েছে।

তার মাতৃভূমি আফগানিস্তানের যুদ্ধ থেকে পালিয়ে বাঁচতে নকল কাগজপত্র সংগ্রহ করে পাকিস্তানে বসবাস করছিলেন তিনি। কিন্তু জাল কাগজপত্র ধরা পড়ে যাওয়ায় শারবত গুলকে গ্রেপ্তার করে পুলিশ। তার গ্রেপ্তার হবার খবর রটে যায় বিশ্ব-মিডিয়ায়।

আর তাতেই ভাগ্য সহায় হয় গুলের। পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, নারী হিসেবে শারবত গুলের কেসটা ফের তিনি রিভিউ করবেন এবং মানবিকভাবে এটিকে বিবেচনা করবেন।

চৌধুরী নাসির আলী খান বলেছেন, যত দ্রুত সম্ভব পাকিস্তানের ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি'র উচিত এ নারীর জামিন মঞ্জুর করা।

তিনি আরো বলেন, আমরা তার বিরুদ্ধে অভিযোগ তুলে নিয়ে হয় তাকে দেশে ফেরত পাঠাবো বা সাময়িক ভিসা দিয়ে পাকিস্তান ছাড়তে বলবো।

তবে যারা গুলকে নকল কাগজপত্র সরবরাহ করেছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দিলেন তিনি। দু’বছর ধরে আফগান সীমান্ত সংলগ্ন পাকিস্তানের পেশোয়ারে বাস করছিলেন শারবত গুল।

এফএস/এসজেড

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh