• ঢাকা শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ৫ শ্রাবণ ১৪২৫

নেপালে কার্গোবিমান বিধ্বস্ত, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৬ মে ২০১৮, ১৬:১৭ | আপডেট : ১৬ মে ২০১৮, ১৬:২১
নেপালে খারাপ আবহাওয়ার কারণে বুধবার একটি কার্গোবিমান বিধ্বস্ত হয়ে দুইজন নিহত হয়েছেন। দেশটিতে সবশেষ বিমান দুর্ঘটনা ঘটনা এটি। খবর জিও টিভির।

নেপালি কোম্পানি মাকালু এয়ার ফ্লাইটের ওই বিমানটি উড্ডয়নের কিছুক্ষণ পরই নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। পরে সেটি উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রত্যন্ত হুমলা জেলায় একটি পাহাড়ের সঙ্গে ধাক্কা খায়।

১২ হাজার ৮শ ফুট উচ্চতায় একটি পাহাড়জুড়ে ওই বিমানের ধ্বংসাবশেষ পাওয়া যায়। গ্রামের প্রধান মাধবপ্রসাদ ধুনগানা বার্তা সংস্থা এএফপিকে জানান, দুর্ঘটনাস্থল থেকে পাইলট ও কো-পাইলটের মরদেহ উদ্ধার করা হয়েছে। আমার ধারণা সম্ভবত খারাপ আবহাওয়ার কারণে বিমানটি রুট মিস করে একটি পাহাড়ে ধাক্কা খেয়েছে।
--------------------------------------------------------
আরও পড়ুন : মালয়েশিয়ায় জেল থেকে ছাড়া পেলেন আনোয়ার ইব্রাহিম
--------------------------------------------------------

নেপালের যোগাযোগ ব্যবস্থা বেশ দুর্বল। দেশটির সড়ক ব্যবস্থা দুর্বল হওয়ায় প্রত্যন্ত এলাকার মানুষজন মৌলিক জিনিসপত্র বহনের জন্য প্লেন ও হেলিকপ্টারের ওপর নির্ভরশীল। দেশটির নিরাপত্তার রেকর্ড হতাশাজনক। অপর্যাপ্ত রক্ষণাবেক্ষণ ও বাজে ব্যবস্থাপনাই এর মূল কারণ।

এদিকে নিরাপত্তার কারণে নেপালভিত্তিক বিমান সংস্থাগুলো ইউরোপীয় ইউনিয়নের আকাশসীমায় নিষিদ্ধ।

চলতি বছরের মার্চে বাংলাদেশের একটি বেসরকারি বিমান কাঠমান্ডু বিমানবন্দরে বিধ্বস্ত হলে ৫১জন নিহত হয়। যা দুই দশকের বেশি সময়ের মধ্যে দেশটিতে সবচেয়ে ভয়াবহ দুর্ঘটনা।

এর আগে গেলো মাসে মালয়েশিয়ান একটি জেট বিমান ১৩৯জন যাত্রী নিয়ে উড্ডয়নের সময় মাটিতে পিছিল খায়। এ ঘটনায় কেউ আহত না হলেও বিশৃঙ্খলা ও দীর্ঘ বিলম্বের সৃষ্টি হয়।

আরও পড়ুন : 

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়