• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

কর্নাটকের কিংমেকার রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী!

আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ মে ২০১৮, ১৮:১২
ভোট দেয়ার পর কুমারাস্বামী

কর্নাটক নির্বাচনে তৃতীয় অবস্থানে থাকা জনতা দল সেক্যুলারের (জেডিএস) নেতা এইচডি কুমারাস্বামী আগামী কয়েক দিনের মধ্যে দ্বিতীয় দফায় রাজ্যটির মুখ্যমন্ত্রী হতে চলেছেন। কর্নাটক নির্বাচনে এগিয়ে রয়েছে বিজেপি আর দ্বিতীয় অবস্থানে রয়েছে কংগ্রেস। তবে রাজ্যটিতে সরকার গঠনে মরিয়া কংগ্রেস তাদের সমর্থন জেডিএস-র প্রতিই দিয়েছে, যাতে বিজেপি সরকার গঠন করতে না পারে। খবর জিনিউজের।

গেলো মাসের ২৯ তারিখ কুমারাস্বামী আত্মবিশ্বাসের সঙ্গে বলেছিলেন যে, তিনি আর কিংমেকার থাকতে চান না বরং রাজ্যের ‘কিং’ হতে চান। তিনি বলেন, আমার পুরোপুরি আত্মবিশ্বাস যে মানুষ আমাকে কিংমেকার নয়, কিং হিসেবে আশীর্বাদ দেবে। তার ওই মন্তব্য থেকেই বোঝা যায় যে তিনি আগে থেকেই নির্বাচনের ফল সম্পর্কে ধারণা করতে পেরেছিলেন।

আর আজ মঙ্গলবার যখন কর্নাটক নির্বাচনের ফলাফল বের হলো সেটাই পুরোপুরি স্পষ্ট হয়ে উঠেছে। জানা গেছে, কংগ্রেস জেডিএস নেতা কুমারাস্বামীকে মুখ্যমন্ত্রীর পদ দিয়ে সেখানে সরকার গঠন করতে যাচ্ছে। ফর্মুলা অনুযায়ী কংগ্রেস ডেপুটি মুখ্যমন্ত্রীসহ আরও ২১টি মন্ত্রীর আসন নেবে আর জেডিএসকে মুখ্যমন্ত্রীর পদ ছাড়া আরও ১১টি মন্ত্রীর আসন দেয়া হবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধন প্রত্যাখ্যান করলো ওআইসি
--------------------------------------------------------

কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা কেসি ভেনুগোপাল বলেছেন, কর্নাটক নির্বাচনের ফল প্রকাশের পর মঙ্গলবার সন্ধ্যা কংগ্রেস ও জেডিএসের কয়েকজন নেতা কর্নাটক গভর্নর বাঝুভাই বালার সঙ্গে বৈঠকে বসবেন।

এর আগে কংগ্রেস নেতা কর্নাটকের বর্তমান মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়া, গুলাম নবী আজাদ, মাল্লিকার্জুন খারগে এবং কর্নাটক প্রদেশ কংগ্রেস কমিটি (কেপিসিসি) প্রেসিডেন্ট জি পরমেশ্বরা এক ঘোষণায় জানান যে, কংগ্রেস জেডিএসের সঙ্গে জোটবদ্ধ হয়ে রাজ্যে সরকার গঠন করবে।

বিজেপিকে ক্ষমতার বাইরে রাখতে কংগ্রেস-জেডিএস ২০০৪ সালে জোট বাঁধে। ওই সময় কংগ্রেস নেতা ধরম সিং রাজ্যের মুখ্যমন্ত্রী হন। কিন্তু কুমারাস্বামী বিদ্রোহ করলে ওই জোট ভেঙে যায়। পরে তিনি বিজেপির সঙ্গে জোটবদ্ধ হয়ে ওই সরকারে ২০০৬ সালের ফেব্রুয়ারি থেকে ২০০৭ সালের অক্টোবর পর্যন্ত রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন কুমারাস্বামী। পরে অবশ্য ওই জোটও ভেঙে যায়।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘আমাকে কেনার মতো ধনী এখনও তারা হননি’
গাজা ও রাশিয়ায় পারমাণবিক বোমা ফেলার আহ্বান মার্কিন কংগ্রেসম্যানের 
কঙ্গনাকে ‘যৌনকর্মী’ বলে সম্বোধন, বিপাকে কংগ্রেস নেত্রী
ব্যায়াম করতে গিয়ে ফাটল কপাল, চার সেলাই নিয়ে ফিরলেন মমতা
X
Fresh