• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

নিজেদের বাঁচাতে আলোচনায় বসছে যুক্তরাজ্য-ফ্রান্স-জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৫ মে ২০১৮, ১৩:৩৩ | আপডেট : ১৫ মে ২০১৮, ১৩:৪১
ইরানের সঙ্গে করা আন্তর্জাতিক পরমাণু চুক্তি থেকে মার্কিন যুক্তরাষ্ট্র সরে আসার পর প্রথমবারের মতো আলোচনায় বসছে যুক্তরাজ্য-ফ্রান্স-জার্মানি। মার্কিন অবরোধের কবল থেকে নিজেদের কোম্পানিগুলোকে রক্ষায় করণীয় নিয়ে এ আলোচনায় বসছে দেশগুলো। আজ মঙ্গলবার বৈঠকটি হবার কথা রয়েছে। সোমবার বিষয়টি নিশ্চিত করেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। খবর রয়টার্স, নিউ ইয়র্ক টাইমস।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বলেন, ইরানের সঙ্গে করা আন্তর্জাতিক পরমাণু চুক্তি থেকে বেরিয়ে গেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের ওপর ফের অবরোধ আরোপ করবেন বলে ঘোষণা দিয়েছেন। এই অবরোধের কবল থেকে কীভাবে আমাদের কোম্পানিগুলোকে রক্ষা করা যায় সেই বিষয়ে আলোচনা করতে মঙ্গলবার বৈঠক হবে ফ্রান্স ও জার্মান পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে। এসব দেশের কোম্পানিগুলো ইরানের সঙ্গে ব্যবসা-বাণিজ্য করে।

--------------------------------------------------------
আরও পড়ুন : ইসরায়েল-যুক্তরাষ্ট্র থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করলো তুরস্ক
--------------------------------------------------------

রোববার ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লা দ্রিয়াঁ বলেছেন, তার দেশ ইরানের পরমাণু সমঝোতা মেনে চলতে বদ্ধপরিকর। তিনি রোববার ডাবলিনে এক সংবাদ সম্মেলনে বলেন, আমরা ভিয়েনা (পরমাণু) চুক্তির অন্যতম উদ্যোক্তা, কাজেই আমরা এটি মেনে চলতে চাই।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, পরমাণু অস্ত্র বিস্তারের বিরুদ্ধে যুদ্ধ করা অতি জরুরি এবং এই সমঝোতা পরমাণু অস্ত্র বিস্তার রোধে সহায়তা করবে। কারণ এ সমঝোতা এ নিশ্চয়তা দিচ্ছে, ইরান পরমাণু অস্ত্র তৈরি করতে যাচ্ছে না।

২০১৫ সালে আমেরিকাসহ ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরান যে পরমাণু সমঝোতা সই করেছিল গত ৮ মে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার দেশকে সে সমঝোতা থেকে বের করে নেয়ার ঘোষণা দিয়েছেন। সেইসঙ্গে তিনি পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা পুনর্বহালের পাশাপাশি তেহরানের বিরুদ্ধে ‘সর্বোচ্চ মাত্রায়’অর্থনৈতিক অবরোধ আরোপের হুমকি দিয়েছেন।

ট্রাম্পের ঘোষণার প্রতিক্রিয়ায় পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ ফ্রান্স, ব্রিটেন ও জার্মানি বলেছে, তারা যুক্তরাষ্ট্র ছাড়াই এ সমঝোতা বাস্তবায়ন করে যাবে।

আরও পড়ুন :

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়