• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

জবাব পাবে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল: ইরানের স্পিকার

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ মে ২০১৮, ২১:০৬

ইরানের পরমাণু সমঝোতাকে দুর্বল করা এবং তেল আবিব থেকে বায়তুল মুকাদ্দাসে মার্কিন দূতাবাস স্থানান্তরের যে পদক্ষেপ যুক্তরাষ্ট্র ও ইসরায়েল নিয়েছে তার জবাব দেয়া হবে। সোমবার এমন হুঁশিয়ারি উচ্চারণ করলেন ইরানের পার্লামেন্ট স্পিকার ড. আলী লারিজানি।

১৪ মে সোমবার তেহরানে মুসলিম দেশগুলোর আন্তঃসংসদীয় ইউনিয়নের ফিলিস্তিন বিষয়ক স্থায়ী কমিটির জরুরি বৈঠকে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। খবর প্রেসটিভি।

ইসরায়েল ১৯৬৭ সালে জেরুজালেম-খ্যাত বায়তুল মুকাদ্দাস শহর দখল করে নেয়। আজ পর্যন্ত আন্তর্জাতিক মহল এই দখলদারিত্বকে স্বীকৃতি দেয়নি। কিন্তু মার্কিন সরকার গায়ের জোরে ১৪ মে এই শহরে নিজের দূতাবাস কার্যক্রম উদ্বোধন করেছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : ইরানের সঙ্গে নতুন পরমাণু চুক্তিতে আগ্রহী: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী
--------------------------------------------------------

ইরানের পার্লামেন্ট স্পিকার আলী লারিজানি বলেন, যুক্তরাষ্ট্র ও ইহুদিবাদী ইসরায়েলের জানা উচিত ইরানের পরমাণু কর্মসূচি এবং ফিলিস্তিনি ইস্যুতে তাদের পদক্ষেপকে বিনা জবাবে ছেড়ে দেয়া হবে না।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে গত মঙ্গলবার ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন। এর আগে গত ডিসেম্বরে ট্রাম্প ইসরায়েলের মার্কিন দূতাবাস তেল আবিব থেকে বায়তুল মুকাদ্দাসে স্থানান্তরের ঘোষণা দেন যা আজ ১৪ মে বাস্তবায়িত হলো।

ইরানের পার্লামেন্ট স্পিকার এ সম্পর্কে আরও বলেন, মার্কিন সরকার কৌশলগত সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে মারাত্মক সংকটে ভুগছে এবং দেশটি আন্তর্জাতিক ইস্যুগুলোতে অপরিপক্ক ও হঠকারি সিদ্ধান্ত নিচ্ছে।

ইসরায়েল বিরোধী বিক্ষোভের কথা উল্লেখ করে তিনি আরও বলেন, ফিলিস্তিনিরা প্রতিরোধ না করলে ইহুদিবাদী ইসরায়েল এতদিনে আরও বহু আরব দেশ দখল করে নিত।

এদিকে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের প্রতিবাদে বিক্ষোভ ডেকেছিল ফিলিস্তিনিরা। সেই বিক্ষোভ নিয়ন্ত্রণের কারণ দেখিয়ে ইসরায়েলি বাহিনী গুলি ও আগুন ছুড়ে। এতে নিহত হয়েছেন অন্তত ৪০ ফিলিস্তিনি। আহত হয়েছেন অন্তত ১ হাজারের বেশি মানুষ।

আরও পড়ুন :

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রমজানের আলো নেই জেরুজালেমের রাস্তায়
X
Fresh