• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

কলকাতার নিউমার্কেটে মরা মুরগির রমরমা ব্যবসা

আন্তর্জাতিক ডেস্ক

  ১২ মে ২০১৮, ১১:১৪

মরা মুরগি বিক্রি করলে লাইসেন্স বাতিলের কড়া নির্দেশনা জারি করেছে পৌরসভা। কিন্তু মানছে কে? কলকাতার নিউমার্কেট জুড়ে চলছে মরা মুরগির রমরমা কারবার। খবর জি নিউজের।

নিউমার্কেট বাঙালির ঐতিহ্য। ভোরের আলো ফুটতেই এই মার্কেটে ঢোকে একের পর এক মুরগিবোঝাই ট্রাক। অল্প জায়গায় ঠাসাঠাসি করে আনা ক্রেটেই মারা যায় বেশকিছু মুরগি। আর পচা মাংসের কারবারিদের নেটওয়ার্ক শুরু হয় ঠিক এখান থেকেই।

জানা যায়, যে মুরগিগুলো মরে যাচ্ছে তাদের রেখে দেয়া হচ্ছে ক্রেটের তলায়। এরপর লুকিয়ে রাখা মুরগি চোরাগোপ্তা ঢুকিয়ে ফেলা হয় বস্তায়। তারপর আসল অপারেশন শুরু হয়। সুযোগ বুঝে মরা মুরগি সরিয়ে ফেলতে মাঠে নেমে পড়েন এক শ্রেণির দালাল।
--------------------------------------------------------
আরও পড়ুন : মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রীর দেশ ত্যাগে নিষেধাজ্ঞা
--------------------------------------------------------

কোথাও আবার জ্যান্ত মুরগির আড়ালে চলছে মরা মুরগি পাচার। দালাল-ফড়িয়াদের হাত ঘুরে এভাবেই মরা মুরগি পৌঁছে যাচ্ছে কলকাতার নামীদামি হোটেলে। আর তারপর বিরিয়ানি, রোল, চাপ নানা স্বাদে-নানা রূপে পৌঁছে যাচ্ছে আমার আপনার প্লেটে।

পৌরসভার নজরদারির অভাবে মরা মাংসের ব্যবসা চলছে রমরমা। পরে জি নিউজের এক রিপোর্টের পরেই টনক নড়ল পৌরসভার। নিজস্ব গাড়িতে মরা মুরগি ফেলা হল পৌরসভার ডাস্টবিনে।

আপাতত মরা মুরগি ভ্যাটে ফেলা হলেও, প্রশ্ন উঠতেই থাকছে। ভাগাড়ের মাংস ব্যবসার হোতা বিশুকে জেরা করে পুলিশ জানতে পেরেছে, পঁচা মাংসের ৪০ শতাংশ ব্যবসা চলে নিউমার্কেটে। তারপরও কেন এখানেই নজরদারি এতো ঢিলেঢালা? রাজ্যজুড়ে শোরগোলের মধ্যেও কী করে নির্বিকারে নিউমার্কেটের মতো শহরের কেন্দ্রস্থলে চলছে মরা মুরগির ব্যবসা? পৌরসভার নজরদারি আরও একটু কড়া, আরেকটু তৎপর হোক, ভাগাড়ের মাংস প্লেটে ওঠার আতঙ্কে ভোগা সাধারণ বাঙালির প্রার্থনা এখন এটুকুই।

আরও পড়ুন :

এ/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কলকাতাকে হারাতে জার্সি বদল কোহলিদের
চালকবিহীন মেট্রোরেল চালু হলো কলকাতায়
চাঁদরাতে পা ফেলার জায়গা নেই মৌচাক-নিউমার্কেটে
ঈদে কলকাতায় মুক্তি পাচ্ছে ‘মির্জা’
X
Fresh