• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

  ১২ মে ২০১৮, ১১:৫৬
সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক ও তার স্ত্রী রোসমাহ মানসুর

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক ও তার স্ত্রীর ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে অভিবাসন বিভাগ। আজ শনিবার ছুটি কাটাতে নাজিব ও তার পরিবারের বিদেশ যাওয়ার কথা ছিল। ঠিক এর আগ মুহূর্তেই এ ধরনের খবর এলো। খবর বিবিসির।

গেলো বুধবার দেশটির ১৪তম সাধারণ নির্বাচনে নাজিব রাজাকের নেতৃত্বাধীন বারিসান ন্যাশনাল পরাজয় বরণ করে। এই জোটটি ছয় দশকের বেশি সময় ধরে মালয়েশিয়ায় ক্ষমতায় রয়েছে।

নাজিব রাজাকের বিরুদ্ধে অভিযোগ যে তিনি ২০১৫ সালে ৭০০ মিলিয়ন ডলার রাষ্ট্রীয় অর্থ তছরুপ করেছেন। যদিও তিনি তার বিরুদ্ধে আনা এই অভিযোগ অস্বীকার করেছেন। তখন তাকে এই অভিযোগ থেকে মুক্তিও দেয় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। মাহাথির তার শিষ্য নাজিবকে নির্বাচনে পরাজিত করে বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী হিসেবে নাম লেখান।

এর আগে ২২ বছর মালয়েশিয়া শাসন করা মাহাথির বিরোধী আনোয়ার ইব্রাহিমের সঙ্গে জোটবদ্ধ হন।

--------------------------------------------------------
আরও পড়ুন : কলকাতার নিউমার্কেটে মরা মুরগির রমরমা ব্যবসা
--------------------------------------------------------

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ

এদিকে এক টুইট বার্তায় নাজিব রাজাক জানান, তিনি ও তার পরিবার দেশের বাইরে যেতে পারবেন না বলে অভিবাসন কর্তৃপক্ষ তাকে জানিয়েছে। তবে কী কারণে কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছে তা জানাননি সাবেক এই প্রধানমন্ত্রী। কিন্তু তিনি আইন মেনে চলবেন বলে জানিয়েছেন।

৬৪ বছর বয়সী নাজিব এর আগে জানিয়েছিলেন তিনি ও তার স্ত্রী রোসমাহ মানসুর শনিবার ছুটি কাটাতে দেশের বাইরে যাবেন এবং আগামী সপ্তাহে ফিরে আসবেন।

উল্লেখ্য, মালয়েশিয়ার নির্বাচনে মাহাথির মোহাম্মদ জয়ী হওয়ার চারদিন পর নাজিবের ব্যাপারে এমন পদক্ষেপ নিলো দেশটির কর্তৃপক্ষ।

আরও পড়ুন :

এ / এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মালয়েশিয়ায় ই-পাসপোর্টসংক্রান্ত হাইকমিশনের জরুরি নোটিশ
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশিসহ ২৬ জন আটক
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশি গ্রেপ্তার
মালয়েশিয়ায় বাংলাদেশিকে হত্যা করল আরেক বাংলাদেশি
X
Fresh