• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

এখনই যুদ্ধে জড়াচ্ছে না ইরান-ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক

  ১২ মে ২০১৮, ০৯:২৭

ইসরায়েলের বাহিনী সিরিয়ায় ইরানি সেনাবাহিনীর ভিত্তি লক্ষ্য করে ভারি বোমাবর্ষণ করেছে। ইসরায়েল বলছে, অধিকৃত গোলান মালভূমিতে ইরানের ছোঁড়া রকেট হামলার জবাবে এই পদক্ষেপ নেয়া হয়েছে। দুই তিক্ত শত্রুর মধ্যে সাম্প্রতিক সময়ে এটিই সবচেয়ে বড় সামরিক সংঘর্ষ। খবর বার্তা সংস্থা এপির।

এর আগে এই দুই প্রতিদ্বন্দ্বী প্রক্সি যুদ্ধে জড়িয়েছে। তবে এবারের হামলা-পাল্টা হামলার ঘটনায় দুই দেশ সহসাই সরাসরি সংঘর্ষে জড়াতে পারে বলে আভাস পাওয়া যাচ্ছে।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী আবিগদর লিবেরম্যান সতর্ক করে দিয়ে বলেছেন, আমাদের ওপর বৃষ্টিবর্ষণ করা হলে তাদের ওখানে বন্যা হবে।

ইসরায়েল বলছে, ১৯৭৩ সালে আরব-ইসরায়েল যুদ্ধের এটাই সিরিয়ায় তাদের সবচেয়ে বড় হামলা। আর এ ঘটনায় ইরান ও ইসরায়েল নিজেদের মধ্যে সিরিয়ায় যুদ্ধে জড়িয়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। এর ফলে যুদ্ধে জড়িয়ে পড়তে পারে হিজবুল্লাহ ও লেবাননও। যা বয়ে আনবে ভয়াবহ পরিণতি। তবে আপাতত যুদ্ধে জড়াতে চাচ্ছে না বলেই ইঙ্গিত দিয়েছে উভয় পক্ষ।

--------------------------------------------------------
আরও পড়ুন : সুপারি দিয়ে আমাকে হত্যার চক্রান্ত চলছে: মমতা
--------------------------------------------------------

তবে মনে করা হচ্ছে গেলো সপ্তাহে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে আসায় ইসরায়েল সাহসী হয়ে উঠেছে। ইরানের ভিত্তি লক্ষ্য করে ইসরায়েলের সবশেষ সামরিক কর্মকাণ্ড কিন্তু সেটাই নির্দেশ করে।

বৃহস্পতিবার ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, ইরান গোলান মালভূমিতে ইসরায়েলি সেনাবাহিনীর সম্মুখসমর টার্গেট করে একটি রকেট হামলা চালিয়েছে। জবাবে সিরিয়ায় ইরানের সেনা ভিত্তিতে হামলা করা হয়েছে।

এদিকে ইরানের গণমাধ্যম ইসরায়েলি ওই হামলাকে ‘নজিরবিহীন’ হিসেবে বর্ণনা করেছে। ইরানি কর্তৃপক্ষ বলছে যে, মনগড়া অজুহাতের ভিত্তিতে ইসরায়েল সিরিয়ায় রকেট হামলা চালিয়েছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম ঘাসেমিকে উদ্ধৃত করে রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম ইরনা জানিয়েছে, এই হামলা ছিল সিরিয়ার জাতীয় সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার লঙ্ঘন। তিনি বলেন, এই আগ্রাসনের বিরুদ্ধে নিজেকে রক্ষা করার অধিকার সিরিয়ার আছে।

অন্যদিকে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস অবিলম্বে সব ধরনের বৈরী এবং উস্কানিমূলক কর্মকাণ্ড বন্ধ করার আহ্বান জানিয়েছেন। হোয়াইট হাউজ ইসরায়েল অধিকৃত গোলান মালভূমিতে ইরানের রকেট হামলাকে নিন্দা করে বলেছে যে, এটি কোনো মতেই গ্রহণযোগ্য নয়। এটি পুরো মধ্যপ্রাচ্যের জন্য বিপজ্জনক । জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ দুই পক্ষকেই উত্তেজনা হ্রাসের আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন :

এ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় এক কবর থেকেই উঠে আসছে শত শত লাশ
ইরানে ফের হামলা হলে ইসরায়েল বলে কিছু থাকবে না : রাইসি
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
ইসরায়েলে বড় আকারের রকেট হামলা চালাল হিজবুল্লাহ
X
Fresh