• ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতি লঙ্ঘনকারী : রুহানি

আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ মে ২০১৮, ২৩:৪০

যুক্তরাষ্ট্রকে প্রতিশ্রুতি লঙ্ঘনকারী বলে আখ্যা দিলেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে সরে আসার ঘোষণা দেয়ার পর এক টিভি ভাষণে এমনটা বললেন তিনি। তিনি বলেন, যুক্তরাষ্ট্র কখনোই প্রতিশ্রুতি মেনে চলে নি, কিন্তু ইরান সব সময় প্রতিশ্রুতি মেনে চলেছে। খবর পার্সটুডে।

প্রেসিডেন্ট রুহানি বলেন, ট্রাম্পের এই সিদ্ধান্ত বেআইনি, অবৈধ ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

তিনি আরও বলেন, পরমাণু সমঝোতা স্বাক্ষর হবার পর থেকে কখনোই তাতে দেয়া প্রতিশ্রুতিগুলো যুক্তরাষ্ট্র মেনে চলে নি। কিন্তু ইরান পরমাণু সমঝোতা বাস্তবায়ন করেছে। যুক্তরাষ্ট্র যে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবে তা আগে থেকেই অনুমান করা যাচ্ছিল বলে জানান রুহানি।

রুহানি বলেন, পরমাণু সমঝোতা থাকবে। ইরান অন্যদেরকে সঙ্গে নিয়ে শান্তির পথে পা বাড়াতে পারবে। কিন্তু ইরানের স্বার্থ নিশ্চিত না হলে নতুন সিদ্ধান্ত নেয়া হবে। তিনি ইউরোপীয় দেশগুলো, রাশিয়া ও চীনের সঙ্গে এ বিষয়ে প্রয়োজনীয় আলোচনা করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন বলে জানান রুহানি।

ইরানের প্রেসিডেন্ট বলেন, আমি পরমাণু শক্তি সংস্থাকে বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরুর জন্য প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়ে রেখেছি। তবে আমরা আগামী কয়েক সপ্তাহ এ বিষয়ে আলোচনা ও পরামর্শ করব। এরপর যদি আমাদের স্বার্থ নিশ্চিত না হয় তাহলে আমরা সুস্পষ্ট পথ বেছে নেব। যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবে তা বুঝতে পেরে ইরান গত কয়েক মাসে পরিস্থিতি মোকাবেলার জন্য সার্বিক প্রস্তুতি নিয়েছে বলে জানান ড.হাসান রুহানি।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh