• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

ভারতে ৪৯০ কোটি ডলার পাচারের অভিযোগে তদন্তের মুখে নওয়াজ

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৮ মে ২০১৮, ২০:২৯
ফাইল ছবি
নতুন করে আরেক মামলায় জড়াচ্ছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। মঙ্গলবার দেশটির দুর্নীতিবিরোধী সর্বোচ্চ সংস্থা শরিফ এবং আরও কয়েকজনের বিরুদ্ধে ভারতে ৪৯০ কোটি ডলার পাচারের অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছেন। খবর টাইমস অব ইন্ডিয়ার।

পাকিস্তানের দ্য ন্যাশনাল অ্যাকউন্টিবিলিটি ব্যুরো (ন্যাব) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওই তদন্তের বিষয়ে জানিয়েছে। তারা জানাচ্ছে, ভারতে ৪৯০ কোটি ডলার পাচারের অভিযোগে সম্প্রতি দেশটির গণমাধ্যমে যে খবর বের হয়েছে সেটি আমলে নিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান বিচারপতি (অবসরপ্রাপ্ত) জাভেদ ইকবাল।

গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বিশ্বব্যাংকের মাইগ্রেশন অ্যান্ড রেমিটেন্স বুক ২০১৬-এ ওই দুর্নীতির উল্লেখ রয়েছে।

ন্যাবের বিবৃতিতে বলা হয়েছে, ভারতের অর্থ মন্ত্রণালয়ে ওই পরিমাণ অর্থ পাচার করা হয়। এর ফলে ভারতের ফরেন এক্সচেঞ্জ রিজার্ভ ফুলে ফেঁপে ওঠে আর ক্ষতির মুখে পড়ে পাকিস্তানের অর্থনীতি।

পানামা পেপারস কেলেঙ্কারি নিয়ে পাকিস্তানের সুপ্রিম কোর্টের রায়ের পর ন্যাবের আদালতে শরিফের বিরুদ্ধে তিনটি দুর্নীতির মামলা চলছে। এমনকি লাহোরের জাতি উমরা এলাকায় নওয়াজ শরিফের বাড়ি পর্যন্ত একটি রাস্তা অবৈধভাবে বাড়ানোর অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত করছে ন্যাব।

ন্যাব তদন্ত শেষে অভিযোগ গঠন করলে এটি হবে নওয়াজ শরিফের বিরুদ্ধে পঞ্চম কোনো মামলা।

এর আগে, শরিফ পরিবারের সদস্যদের বিরুদ্ধে ন্যাবের দায়ের করা মামলার বিচার শেষ করতে সর্বোচ্চ আদালতের কাছে আরও সময় চেয়েছেন অ্যাকাউন্টিবিলিটি আদালত।

এ/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়