• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

ট্রাম্পকে পারমাণবিক চুক্তি থেকে সরে না আসার আহ্বান ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৭ মে ২০১৮, ১৫:৪৯ | আপডেট : ০৭ মে ২০১৮, ১৭:৩৯
ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি থেকে সরে না আসার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। তিনি বলেন, পরমাণু চুক্তি থেকে সরে দাঁড়ানোটা ভুল হবে। রোববার এমনটা বলেন তিনি। খবর বিবিসি।

বর্তমানে ওয়াশিংটনে সফর করেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী ১২ মে পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যাবার ইঙ্গিত দিয়েছেন। আর এরই মধ্যে এ নিয়ে বিশ্বব্যাপী চলছে নানা তোড়জোড়। 

ট্রাম্প চুক্তি থেকে বের হয়ে আসতে চাইলেও ইউরোপীয় সদস্যরা চুক্তি টিকিয়ে রাখার পক্ষেই জোর দিচ্ছেন। পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন ছাড়া ট্রাম্পকে চুক্তিতে থাকার আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল।

--------------------------------------------------------
আরও পড়ুন : মোদির মা এখনও অটোতে চড়েন কিন্তু পাশের হাতটা কার?
--------------------------------------------------------

পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যাওয়া এবং ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ ঠেকানোর ক্ষেত্রে জনসনের যুক্তরাষ্ট্র সফরকে শেষ মুহূর্তের কূটনৈতিক প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে।

দুদিনব্যাপী যুক্তরাষ্ট্র সফরের সময় মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনসহ শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী। মাইক পেন্স ও বোল্টন দুজনই পরমাণু সমঝোতার চরম সমালোচক।

উল্লেখ্য, ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রসহ চুক্তিটিতে স্বাক্ষরকারী অন্যান্য দেশ হচ্ছে যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, রাশিয়া ও চীন।

আরও পড়ুন :

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়