• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

আবারও পিএলও চেয়ারম্যান নির্বাচিত হলেন মাহমুদ আব্বাস

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৪ মে ২০১৮, ১৮:১৮ | আপডেট : ০৪ মে ২০১৮, ১৮:২৬
আবারও প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের(পিএলও) নির্বাহী কমিটির চেয়ারম্যান নির্বাচিত হলেন মাহমুদ আব্বাস।

অধিকৃত পশ্চিম তীরের রামাল্লায় প্যালেস্টিনিয়ান ন্যাশনাল কাউন্সিলের(পিএনসি) ৪ দিনের বৈঠক শেষে শুক্রবার আব্বাসের নেতৃত্বে নতুন নির্বাহী কমিটি নির্বাচন করা হয়।

নির্বাচিত কমিটির ১৫ সদস্যের মধ্যে নতুন ৯ জনের একজন আজম আল-আহমদ বলেন, পিএলও’র নির্বাহী কমিটির সদস্যরা নিজেদের মধ্যে আলোচনা করে ভাই আবু মাজেনকে(আব্বাস) কমিটির প্রধান নির্বাচিত করার সিদ্ধান্ত নেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি এবং মার্কিন দূতাবাস সেখানে সরানোর সিদ্ধান্তের জবাবে আব্বাসের নেয়া কৌশলই তাকে নির্বাচন করার ক্ষেত্রে পিএনসিকে প্রভাবিত করেছে।

সভায় আব্বাসের প্রতিদ্বন্দ্বী ইয়াসের আবেদ রাব্বো এবং সাবেক প্যালেস্টিনিয়ান কর্তৃপক্ষের প্রধানমন্ত্রী আহমেদ কুরেয়ি’র অপসারণসহ তার বেশির ভাগ ইচ্ছাই পূরণ হয়েছে।

নতুন এই নির্বাহী কমিটি নির্বাচিত হয়নি তবে পিএনসি’র সভায় পিএলও’র অন্তর্ভুক্ত দলগুলোর পরামর্শেই বাছাই করা হয়। অবশ্য হামাস, ইসলামিক জিহাদ ও পিএলও’র কিছু দল এই সভা বয়কট করে।

পিএলও’র নির্বাহী কমিটিই ফিলিস্তিনিদের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী কমিটি। ফিলিস্তিনের বিভিন্ন সমস্যা নিয়ে আন্তর্জাতিক মহলে ও ইসরাইলের সঙ্গে আলোচনায় নেতৃত্ব দেয় পিএলও।

শুক্রবার রয়টার্সে প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

কে/ এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়