• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

যুদ্ধ ঘোষণার ক্ষমতা পেলেন নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক

  ০২ মে ২০১৮, ১০:০৭

ইসরায়েলের পার্লামেন্ট প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে যুদ্ধ ঘোষণার ক্ষমতা দিয়েছে। দেশটির পার্লামেন্ট এমন এক সময় নেতানিয়াহুকে এই ক্ষমতা দিলো যখন ইসরায়েল ও ইরানের মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। খবর মিডল ইস্ট আইয়ের।

ইসরায়েলে দৈনিক হারিটজ জানাচ্ছে, যুদ্ধ ঘোষণার জন্য শুধু দেশটির প্রতিরক্ষামন্ত্রীর অনুমোদন পেলেই চলবে। ইসরায়েলের বর্তমান প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিগদর লিবারম্যান কট্টরপন্থী হিসেবে পরিচিত।

এর আগে যুদ্ধ ঘোষণার জন্য পুরো ইসরায়েলি পার্লামেন্টের অনুমতি নিতে হতো দেশটির প্রধানমন্ত্রীকে। ইসরায়েলি প্রধানমন্ত্রীকে অনেকটা এককভাবে যুদ্ধ ঘোষণার ক্ষমতা দেয়ার বিষয়টি প্রথম সামনে আসে ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে নেতানিয়াহুর ২০ মিনিটের একটি প্রেজেন্টেশনের পর।

হারিটজ জানাচ্ছে, নেতানিয়াহু প্রধানমন্ত্রীর যুদ্ধ ঘোষণার ক্ষমতায় পরিবর্তন আনার বিষয়ে সোমবার প্রস্তাব দেন। তিনি বড় মন্ত্রিসভার পরিবর্তে ছোট পরিসরের নিরাপত্তা মন্ত্রিসভাকে যুদ্ধ ঘোষণার অনুমোদন দেয়ার ব্যাপারে যুক্তি উপস্থাপন করেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : ফ্রান্সে শ্রমিক দিবসের র‌্যালিতে সংঘর্ষ, গ্রেপ্তার ২০০
--------------------------------------------------------

তবে প্রাথমিকভাবে পররাষ্ট্র ও প্রতিরক্ষার যৌথ কমিটি এবং সংবিধান, আইন ও বিচার কমিটির ওই প্রস্তাবের বিরোধিতা করে।

যদিও শেষ পর্যন্ত ইসরায়েলের পররাষ্ট্র ও প্রতিরক্ষা কমিটির চেয়ার আভি রিচটার ওই সংশোধনী প্রস্তাবকে পার্লামেন্টে ভোটাভুটির জন্য উপস্থাপন করেন। যা ৬২-৪১ ভোটে পাস হয়েছে।

নিরাপত্তা কমিটির কার্যকারিতা ও যুদ্ধের প্রক্রিয়া দেখভালকারী আমিদরর কমিটির সুপারিশের পরই মূলত প্রধানমন্ত্রীকে এই ক্ষমতা দিয়ে সংশোধনী আনা হলো।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৭
X
Fresh