• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

এইডস প্রতিরোধে লাখো পুরুষের খতনা!

আন্তর্জাতিক ডেস্ক
|  ০১ মে ২০১৮, ০৯:৪৩ | আপডেট : ০১ মে ২০১৮, ০৯:৫৫
আফ্রিকার দেশ মোজাম্বিকের জামবেজিয়া প্রদেশের এক লাখ পুরুষকে খতনা করানো হবে। এইডস এবং অন্যান্য যৌনবাহিত রোগ থেকে বাঁচানোর জন্য এ উদ্যোগটি নেয়া হয়েছে। খবর বিবিসি অনলাইন ও আফ্রিকা নিউজের।

মোজাম্বিকের জামবেজিয়া প্রদেশের যে সমস্ত এলাকায় খতনা করার প্রচলন তেমন নেই, সেগুলোকেই প্রচারণার টার্গেট করা হবে। জামবেজিয়ার অটো-মলোক, ইল এবং গুরুয়ে জেলাগুলোতে এ মুসলমানির কার্যক্রম চালানো হবে।

গত বছর এই কর্মসূচির আওতায় জামবেজিয়াতে ৮৪ হাজার পুরুষের খতনা করা হয়েছিল। এবার এই লক্ষ্যমাত্রা বাড়ানো হয়েছে। প্রদেশের গভর্নর আব্দুল রাজ্জাক, যিনি নিজে পেশায় একজন ডাক্তার, এই খতনা কর্মসূচিকে সমর্থন করছেন। তিনি বলেন, পুরুষের খতনা এইচআইভি/এইডস প্রতিরোধে সাহায্য করে, যদিও এতে রোগ সারায় না।

জানা যায়, কাউকেই খতনা করতে জোর করা হচ্ছে না। স্বাস্থ্য কর্মীরা শুধু বোঝানোর চেষ্টা করছেন যে এতে এইডস প্রতিরোধে সাহায্য হতে পারে।

দুই ধাপে খতনা প্রকল্পে খরচ হবে ৭ লাখ ২৮ হাজার মার্কিন ডলার।  পুরো প্রকল্পে অর্থায়ন করছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ইমার্জেন্সি প্ল্যান ফর এইডস রিলিফ। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট দপ্তরের অর্থায়নে পরিচালিত এ চ্যারিটি প্রতিষ্ঠানটি এইডস প্রতিরোধে কাজ করে থাকে। 

মোজাম্বিকের অন্যান্য প্রদেশে খতনার প্রচলন থাকলেও জামবেজিয়া ব্যতিক্রম। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, পুরুষদের খতনা এইচআইভি সংক্রমণের ঝুঁকি ৬০ শতাংশ কমাতে পারে।

জামবেজিয়াতে খতনার প্রচলন না থাকলেও মোজাম্বিকের  কাবো দেলগাদো, নিয়াসা, তেতে এবং ইনহাম্বান এই প্রদেশগুলোতে খতনার প্রচলন আছে।

কেএইচ/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়