• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জেরুজালেমে দূতাবাস এলাকার নাম ট্রাম্প টাউন!

আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ এপ্রিল ২০১৮, ১১:০৫

ইসরায়েলের নির্মাণমন্ত্রী ইয়োয়াভ গালান্ট বলেছেন, তিনি জেরুজালেমে বিভিন্ন দেশের দূতাবাস বানানোর জন্য পরিকল্পনা ও অনুমোদন দিতে তার মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। আগামী রোববার নিউ ইয়র্কে জেরুজালেম পোস্টের বার্ষিক সম্মেলনে আগে এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন ইসরায়েলি মন্ত্রী। খবর জেরুজালেম পোস্টের।

এ লক্ষ্যে গেলো শুক্রবার নির্মাণ মন্ত্রণালয়ের মহাপরিচালক হেগাই রজনিক ও প্রধান স্থপতি ভেরেড সলোমন-মামানকে চিঠি পাঠিয়েছেন নির্মাণমন্ত্রী গালান্ট। ওই চিঠিতে তিনি এই কর্মকর্তাদের তাৎক্ষণিকভাবে দূতাবাসের জন্য উপযুক্ত জায়গা খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : মোদি-জিনপিংয়ের অনানুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত
--------------------------------------------------------

ওই চিঠি পাওয়ার পর রজনিক, সলোমন-মামান ও অন্যান্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা চলতি সপ্তাহে বৈঠকও করেছেন বলে জানা গেছে।

গালান্ট বলেন, বিভিন্ন দেশের দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়ার লক্ষ্যে আমাদের এখনই কাজ শুরু করতে হবে। আমাদের হয়তো কয়েক ডজন দূতাবাস ভবন বানাতে হবে। এজন্য আমাদের নতুন জমি দরকার। আমি দ্রুত পদক্ষেপ নিতে আমার মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছি।

এদিকে দূতাবাসগুলো জেরুজালেমের যে অংশে হবে সেই এলাকার একটি সম্ভাব্য নামও ঠিক করে রেখেছেন গালান্ট। প্রাথমিকভাবে তিনি ওই এলাকাকে ‘এমব্যাসি টাউন’ বললেও, পরে গালান্ট বলেন, এটিকে ‘ট্রাম্প টাউন’ হিসেবেও নামকরণ করা যেতে পারে। অবিভক্ত জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্মানার্থে এমনটা করা হবে।

তবে দূতাবাস এলাকার নাম ট্রাম্প টাউন করলে সেটি এ ধরনের প্রথম ঘটনা হবে না। কারণ এর আগে গেলো বছরের ডিসেম্বরে বেনিয়ামিন নেতানিয়াহু সরকারের পরিবহনমন্ত্রী ইসরায়েল কাটজও এমন এক ঘোষণা দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ওয়েস্টার্ন ওয়ালের সঙ্গে ভবিষ্যৎ ট্রেন স্টেশন মার্কিন প্রেসিডেন্টের নামে হবে।

উল্লেখ্য, গেলো বছরের ৬ ডিসেম্বর বিশ্ব নেতাদের নিষেধ উপেক্ষা করে এককভাবে অবিভক্ত জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করেন প্রেসিডেন্ট ট্রাম্প। যদিও যুক্তরাষ্ট্রের ওই সিদ্ধান্তের পর আরব বিশ্বসহ ওয়াশিংটনের মিত্ররাও নেতিবাচক প্রতিক্রিয়া দেখিয়েছে।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
দ্রুত ভিসা দিতে ইতা‌লি দূতাবাসের নতুন নির্দেশনা
X
Fresh