• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

চুক্তি ভঙ্গ করলে ফের পরমাণু অস্ত্র বানাবো: ইরান

আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ এপ্রিল ২০১৮, ২২:০০

ইরানের প্রেসিডেন্ট হাসান ‍রুহানি প্রেসিডেন্ট ট্রাম্পকে সতর্ক করে দিয়ে বলেছেন যে, হয় চুক্তি মানেন না হয় ‘কঠোর পরিণতির’ জন্য অপেক্ষা করুন। দেশটির তাবরিজ শহরে হাজার সমর্থকদের সামনে এক ভাষণে হাসান রুহানি বলেন, যারা এখন হোয়াইট হাউজে আছেন, আমি তাদের বলছি, যদি প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হন, তাহলে ইরানের সরকার দৃঢ়ভাবে প্রতিক্রিয়া দেখাবে। খবর রয়টার্সের

ইরানি প্রেসিডেন্ট বলেন, যদি কেউ এই চুক্তি ভঙ্গ করে, তাহলে তাদের জেনে রাখা উচিত যে আপনার জন্য কঠোর পরিণতি অপেক্ষা করছে। তিনি বলেন, ইরান যেকোনো পরিস্থিতির মোকাবেলায় প্রস্তুত রয়েছে।

এদিকে পরমাণু চুক্তির ক্ষেত্রে কোনো ব্যত্যয় ঘটলে ইরান আবারও পারমাণবিক অস্ত্র বানানোর দিকেই এগোবে। মঙ্গলবার ইরানের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা এমন সতর্কবার্তাই দিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই চুক্তিকে ‘মারাত্মক ভুল’ উল্লেখ সেটি শুধরে নেবার ব্যাপারে তাদের ইউরোপিয়ান মিত্রদের সতর্ক করে দিয়েছে। আর যদি এমনটা না ঘটে তাহলে ইরানের ওপর নতুন করে অর্থনৈতিক অবরোধ আরোপের হুঁশিয়ারি উচ্চারণ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এমন প্রেক্ষাপটেই তেহরানের পক্ষ থেকে এ ধরনের ঘোষণা এলো।

উল্লেখ্য, ২০১৫ সালে যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, জার্মানি, ব্রিটেন ও ফ্রান্সের সঙ্গে ইরানের একটি চুক্তি স্বাক্ষরিত হয়। ইরানের পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরার বিনিময়ে দেশটির ওপর থাকা অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেবার শর্তে উভয় পক্ষ একমত হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কাতার-বাংলাদেশ ১০ চুক্তি-সমঝোতা সই 
বাংলাদেশ-কাতারের মধ্যে ১১ চুক্তি-সমঝোতার সম্ভাবনা
বুধবার থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী, সই হচ্ছে পাঁচ চুক্তি
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
X
Fresh