• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিশ্বের প্রথম পুরুষাঙ্গ ও অণ্ডকোষ প্রতিস্থাপন

আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ এপ্রিল ২০১৮, ২০:১৮

আফগানিস্তানে বোমা বিস্ফোরণে আহত এক মার্কিন সৈন্যের দেহে পুরুষাঙ্গ ও অণ্ডকোষ প্রতিস্থাপন করা হয়েছে। মেরিল্যান্ড অঙ্গরাজ্যের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের একদল শল্যচিকিৎসক এই অপারেশনটি করেন। তারা একজন মৃত দাতার পুরুষাঙ্গ, 'মুষ্ক' বা অণ্ডকোষের থলি এবং তলপেটের কিছুটা অংশ প্রতিস্থাপন করেন ওই মার্কিন সৈন্যের দেহে। খবর বিবিসির।

চিকিৎসকরা বলছেন, এ অস্ত্রোপচারের পর ওই সৈন্য যৌন ক্ষমতা ফিরে পাবেন বলেই তারা মনে করছেন। তবে প্রতিস্থাপন না করে তারা যদি ক্ষতিগ্রস্ত পুরুষাঙ্গটি 'পুনর্নির্মাণ' করতেন তাহলে ওই সৈন্যটির পক্ষে যৌন ক্ষমতা ফিরে পাওয়া অসম্ভব হতো।

মার্চ মাসে এই অপারেশনটি হয়। আর এই অপারেশন করতে সময় লাগে ১৪ ঘণ্টা। এদিকে চিকিৎসকরা বলছেন, নৈতিক বিবেচনা থেকে ওই সেনা সদস্যের অণ্ডকোষ দুটি প্রতিস্থাপন করা হয়নি।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের প্লাস্টিক সার্জারি বিভাগের প্রধান ডা. অ্যান্ড্রু লি সোমবার এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, যুদ্ধে অনেক সময় মানুষ এমন গুরুতরভাবে আহত হন, যা তারা গোপন রাখেন এবং তাদের জীবনে এর যে প্রভাব পড়ে তা অনেকেই উপলব্ধি করতে পারেন না।

তিনি আরও বলেন, যৌনাঙ্গের ক্ষতি হওয়াটা হচ্ছে যুদ্ধে আহত হবার এমন একটি দিক যা নিয়ে কথা বলা হয় না। অথচ এটি মানুষের আত্মপরিচয়, মর্যাদাবোধ এবং সম্পর্কের ক্ষেত্রে মারাত্মক প্রভাব ফেলে।

উল্লেখ্য, বিশ্বের প্রথম পুরুষাঙ্গ প্রতিস্থাপন অপারেশন হয়েছিল ২০১৪ সালে দক্ষিণ আফ্রিকায়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খতনা করাতে গিয়ে পুরুষাঙ্গ কেটে ফেললেন হাজাম
গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে গায়ে আগুন দিলেন মার্কিন সেনা
মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলায় নিহত ৩, আহত ২৫ 
X
Fresh