• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বৈষম্য ও যৌন হয়রানির শিকার নারী সাংসদরা

অনলাইন ডেস্ক
  ২৬ অক্টোবর ২০১৬, ১৭:১৯

নারী সংসদ সদস্যদের ওপর যৌন নির্যাতনসহ নানান বিষয়ে নিজেদের মুখ খোলার আহ্বান জানিয়েছেন আইপিইউ (ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন)।

কাজের ক্ষেত্রে নারী সংসদ সদস্যদের বৈষম্য, যৌন হয়রানি এবং সহিংসতা এখন বৈশ্বিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আইপিইউর নতুন গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

আইপিইউ এ গবেষণাটি পরিচালনা করেন বিশ্বের ৫টি অঞ্চলের ৩৯টি দেশের ৫৫ জন নারী সংসদ সদস্যের সাক্ষাতকারের ওপর ভিত্তি করে। এতে বিভিন্ন পর্যায়ে মানসিক, যৌন এবং শারীরিক নির্যাতনের সমস্যার চিত্র উঠে এসেছে।

এ সংগঠনটি জানান, এ বৈষম্যের কারণে জেন্ডার সমতা ব্যাহত হচ্ছে এবং গণতন্ত্রের ভীত দুর্বল হয়ে পড়েছে।

আইপিইউ মহাসচিব মার্টিন চুংগং বলেছেন, এটি কিছুসংখ্যক নারী এমপিকে নিয়ে করা একটি জরিপ হলেও, এটা পরিস্কার যে এ সমস্যা আরও অনেক বিস্তৃত এবং আমরা যা ধারণা করি তার চেয়েও বেশি ঘটনা খবরের বাইরে থেকে যাচ্ছে।

তিনি বলেন, পার্লামেন্টারি কমিউনিটিকে বৈষম্য এবং হয়রানির বিরুদ্ধে আরো বেশি মুখ খুলতে হবে এবং রাজনীতিতে নারীদের সম্পৃক্ততার মূল্য হিসেবে এটা যে কোনভাবেই মেনে নেয়া হবে না- সেটি খোলাসা করতে হবে।

গবেষণায় অংশ নেয়া এমপিদের ৮১ শতাংশের বেশি কোন না কোনভাবে মানসিক নির্যাতনের শিকার হয়েছেন বলে জানিয়েছেন। আর ৪৪ শতাংশ বলেছেন মৃত্যুর হুমকি যেমন পেয়েছেন, তেমনি ধর্ষণ, মারধোর কিংবা অপহরণের হুমকিও পেয়েছেন। এমনি সন্তানদের হত্যা কিংবা অপহরণের হুমকিও এসেছে।

ইউরোপীয় একজন এমপি জানান, টুইটারে আমাকে টানা চার দিন ধরে ৫শ'রও বেশি ধর্ষণের হুমকি দেয়া হয়।

এশিয়া অঞ্চলের একজন সংসদ সদস্য তার অভিজ্ঞতায় বলেন, আমাকে আমার ছেলের ব্যাপারে বিভিন্ন তথ্য যেমন তার বয়স, তার স্কুল, সে কোন শ্রেণিতে পড়ে ইত্যাদি লিখে তাকে অপহরণের হুমকি দেয়া হয়।

২০শতাংশ নারী এমপি তাদের সাথে যৌন নির্যাতন হয়েছে বলে জানিয়েছেন এবং তার ৭ভাগের বেশি শারীরিক সম্পর্ক স্থাপনে তাদেরকে বাধ্য করা হয়েছে বলেও জানান।

সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালনকালে ৬৫ শতাংশের বেশি নারীকে তাদের বিভিন্ন সময় অবমাননাকর মন্তব্য শুনতে হয়েছে। নারী এমপিদের বক্তব্যে যেসব বিষয় উঠে এসেছে তার বিষয়ে পরিকল্পনা ও কার্যকর ব্যবস্থা নিতে বিভিন্ন দেশের সংসদদের প্রতি আহ্বান জানিয়েছে আইপিইউ।

এপি / জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh