• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

এবার কানাডার টরেন্টোতে গাড়ি উঠিয়ে ১০ জনকে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ এপ্রিল ২০১৮, ১০:০৬

কানাডার টরেন্টো শহরের একটি ব্যস্ত রাস্তার ধারে সোমবার পথচারীদের ওপরে গাড়ি উঠিয়ে দেয়ার ঘটনায় ১০ জন নিহত হয়েছেন। আহত হন আরও ১৫ জন।

স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে ঘটনাটি ঘটেছে টরেন্টোর ইয়ঞ্জ স্ট্রিট এবং ফিঞ্চ এভিনিউর মাঝামাঝি স্থানে। পুলিশ ঘটনার দুই বর্গকিলোমিটার এলাকা ঘিরে রেখেছে। খবর বিবিসির।

হামলাকারী ২৫ বছর বয়সী অ্যালেক মিনাসিয়ান শুরুতে পালিয়ে যেতে সক্ষম হলেও, দুর্ঘটনাস্থলের কয়েকটি রাস্তা পার হওয়ার পর তাকে আটক করে স্থানীয় পুলিশ। হামলাকারী এখন পুলিশের জিম্মায় রয়েছে।

দেশটির পুলিশপ্রধান মার্ক সন্ডার্স বলেন, চালক ইচ্ছাকৃতভাবে এটি করেছেন বলে মনে করা হচ্ছে। তবে তাকে আগে চিনত না পুলিশ।

তিনি বলেন, এর সঙ্গে সন্ত্রাসবাদের সম্পর্ক অস্বীকার করছি না। তবে এখন পর্যন্ত এমন কোনো সংযুক্ততা পাওয়া যায়নি।

পুলিশপ্রধান বলেন, এই বিশেষ দুর্ঘটনার আসল উদ্দেশ্য কী ছিল তা জানতে আমরা জোরালো চেষ্টা করে যাচ্ছি।

রেজা হাশেমি নামে এক প্রত্যক্ষদর্শী বলেন, গাড়িটি খুব দ্রুতবেগে চলছিল। তিনি খুব জোরে চিৎকার শুনতে পান।

তিনি জানান, সাদা একটি গাড়ির চালক ফুটপাথে কয়েকবার গাড়িটিকে উঠিয়ে পথচারীদের চাপা দেন। গাড়িটি ভাড়া করা বলে স্থানীয় গণমাধ্যমে বলা হচ্ছে। তিনি একজন কলেজশিক্ষার্থী বলে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে জানা গেছে।

এক প্রত্যক্ষদর্শী বলেন, আমি কেবল একটি পাতাল রেলস্টেশন থেকে বের হয়েছি, তখন দেখি এক উন্মত্ত ব্যক্তি একটি ভাড়া করা ভ্যান দিয়ে একজনের পর একজন মানুষকে আঘাত করছে।

আরেকজন বলেন, চালক যখন দ্রুতগতির ভ্যানটি একেকজনের ওপর উঠিয়ে দিচ্ছে, তখন লোকজন চিৎকার করে চারদিকে ছড়িয়ে পড়ছেন।

বেশ কটি ভিডিওতে দেখা যাচ্ছে, আটকের আগে হামলাকারী পুলিশের দিকে কিছু একটা তাক করে আছেন। তিনি তখন বলছিলেন, আমাকে গুলি করো- আমার মাথা বরাবর গুলি করে আমাকে হত্যা করো। আমার পকেটে বন্দুক আছে। আমাকে গুলি করো।

এ ঘটনাস্থল থেকে ৩০ কিলোমিটার দূরে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্সসহ সাত দেশের পররাষ্ট্রমন্ত্রীরা এক বৈঠকে বসেছিলেন।

দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অটোয়া থেকে এক বিবৃতিতে বলেন, এটি অত্যন্ত দুঃখের বিষয় যে সোমবার বিকালে আমি এক মর্মান্তিক ও নির্মম হামলার কথা শুনেছি। সব কানাডীয় নাগরিকের তরফে আমি হৃদয়ের গভীর থেকে নিহতদের প্রতি শোক জানাচ্ছি। আহতরা দ্রুতই সেরে উঠবেন বলে আশা করছি।

টরেন্টো ডেপুটি পুলিস প্রধান পিটার ইউয়েন প্রত্যক্ষদর্শীদের জবানবন্দি নেয়ার জন্য বিশেষ হটলাইন চালু করেছেন। নিহত ও আহতদের খোঁজখবর নেয়ার জন্যও আলাদা হটলাইন নম্বর চালু করা হয়েছে।

গেল কয়েক বছরে যুক্তরাষ্ট্র ও ইউরোপে গাড়ি চালিয়ে হামলার বেকশ কয়েকটি ঘটনা ঘটেছে। এর মধ্যে ২০১৭ সালে অক্টোবরে নিউ ইয়র্কে বাইসাইকেলের রাস্তায় ভ্যান চালিয়ে আটজনকে হত্যার ঘটনা ঘটে।

কেএইচ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কানাডার হয়ে খেলতে চেয়েছিলেন বুমরাহ!
এক্সপ্রেসওয়েতে গাড়িতে আগুন
নতুন গাড়ি কিনে আলোচনায় নীতা আম্বানি
বঙ্গবন্ধু সেতুতে একদিনে সাড়ে ৪৩ হাজার গাড়ি পার
X
Fresh