• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভারতে শিশু ধর্ষণে মৃত্যুদণ্ড অধ্যাদেশে রাষ্ট্রপতির স্বাক্ষর

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ এপ্রিল ২০১৮, ১৯:১৬

১২ বছরের কম বয়সী শিশু ধর্ষকদের মৃত্যুদণ্ডের অধ্যাদেশে স্বাক্ষর করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। কেন্দ্রীয় মন্ত্রিসভায় এর আগে পাস হওয়া সেই অধ্যাদেশে রোববার তিনি স্বাক্ষর করেন। খবর হিন্দুস্তান টাইমস।

শনিবার মন্ত্রিসভার এক বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে নতুন এই বিধানের বিষয়টি প্রস্তাব করা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই অধ্যাদেশ পাস হয়।

এর আগে গত সপ্তাহে কেন্দ্রীয় নারী ও শিশু উন্নয়নমন্ত্রী মানেকা গান্ধী ধর্ষকদের শাস্তির বিষয়ে বিদ্যমান আইন পরিবর্তনের ইঙ্গিত দিয়েছিলেন। সাম্প্রতিক সময়ে কাঠুয়া, উন্নাও এবং সুরাতসহ বিভিন্ন জায়গা ধর্ষণ, গণধর্ষণ ও হত্যার ঘটনায় উত্তাল ভারত। বিশেষ করে জম্মু ও কাশ্মীরের কাঠুয়ায় আট বছর শিশু আসিফা বানুকে গণধর্ষণ এবং হত্যার ঘটনায় ভারতের রাজনীতিবিদ থেকে শুরু করে বিনোদন জগতের মানুষরাও প্রতিবাদ জানাচ্ছেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : কাবুলে আত্মঘাতী হামলায় নিহত ৩১
--------------------------------------------------------

শিশু নির্যাতন, শিশুদের যৌন হেনস্থা যাতে কড়া হাতে নিয়ন্ত্রণ করা যায় তা নিয়ে ভাবনা-চিন্তা শুরু করে দেয় সরকার। সবশেষ শনিবার শিশু ধর্ষণের সাজা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলে কেন্দ্রীয় মন্ত্রিসভা। শনিবার একটি অধ্যাদেশ এনে মৃত্যুদণ্ডের পক্ষে সায় দিয়ে দেয়া হয়। অধ্যাদেশটি স্বাক্ষরের জন্য রাষ্ট্রপতির কাছে পাঠানো হয়। সেই অধ্যাদেশে স্বাক্ষর করার পর শিশু ধর্ষণের চূড়ান্ত শাস্তি হিসেবে কার্যকর হয়ে গেলো মৃত্যুদণ্ড।

আরও পড়ুন :

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরমে শিশুর যত্নে যা করবেন
শিশুকে শ্বাসরোধে হত্যা, সৎ মায়ের যাবজ্জীবন
ডাকাতিয়া নদীতে নিখোঁজ শিশুর মরদেহ উদ্ধার 
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
X
Fresh