• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সব ধরনের ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক পরীক্ষা বন্ধ ঘোষণা উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক

  ২১ এপ্রিল ২০১৮, ০৮:৪৮

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন বলেছেন, তার দেশ সব ধরনের ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক পরীক্ষা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। সেইসঙ্গে একটি পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্রও বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছে। খবর বিবিসির।

কিমের বরাত দিয়ে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) আজ শনিবার এ তথ্য জানিয়েছে।

বার্তা সংস্থাটির খবরে বলা হয়েছে, ‘আজ (২১ এপ্রিল) থেকে উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র পরীক্ষা এবং আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ রাখবে।’

এই সিদ্ধান্তের কারণ হিসেবে বার্তা সংস্থাটি বলছে, দুই কোরিয়ার মধ্যে শান্তি প্রক্রিয়া জারি রাখার অংশ হিসেবে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : স্যালাইন দিয়ে বটগাছটি বাঁচানোর চেষ্টা!
--------------------------------------------------------
সম্প্রতি উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের মধ্যে টেলিফোন হটলাইন স্থাপিত হয়।

এ ছাড়া, দুই চির শত্রুভাবাপন্ন দেশের শীর্ষ নেতারা জুনের প্রথম সপ্তাহে সাক্ষাৎ করবেন বলে কথা রয়েছে। এ সাক্ষাৎ অনুষ্ঠিত হলে তা হবে গত এক দশকেরও বেশি সময়ের মধ্যে দুই কোরিয়ার শীর্ষ নেতাদের মধ্যে প্রথম বৈঠক। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে বহুল আলোচিত সাক্ষাতের এক সপ্তাহ আগে এ ঘোষণা দিলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের একজন মুখপাত্র উত্তর কোরিয়ার এই সিদ্ধান্তকে ‘তাৎপর্যপূর্ণ অগ্রগতি’বলে অভিহিত করেছেন। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন এর অফিস থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, এই সিদ্ধান্ত আসন্ন দক্ষিণ কোরিয়া- উত্তর কোরিয়া এবং উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র সামিটের সফলতার জন্য খুবই ইতিবাচক পরিবেশের সৃষ্টি করবে।

এছাড়া কিম জং-উন আগামী জুন মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও সাক্ষাৎ করবেন বলে কথা রয়েছে। ওই বৈঠক অনুষ্ঠিত হলে তা হবে আমেরিকা ও উত্তর কোরিয়ার ইতিহাসে দুই দেশের শীর্ষ নেতাদের মধ্যে প্রথম বৈঠক।
কিম জং উনের এই সিদ্ধান্ত শোনার পর প্রেসিডেন্ট ট্রাম্প টুইট করে বলেন, এটা উত্তর কোরিয়া এবং সারা বিশ্বের জন্যেই খুব ভালো খবর- এ এক বিরাট অগ্রগতি।

গেলো বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট বলেছিলেন, পরমাণু নিরস্ত্রীকরণ প্রক্রিয়ায় সফল হলে উত্তর কোরিয়ার জন্য উজ্জ্বল ভবিষ্যৎ অপেক্ষা করছে।

এতদিন আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উপেক্ষা করে পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে আসছিল পিয়ংইয়ং। গত নভেম্বরে উত্তর কোরিয়া ঘোষণা করেছিল, দেশটি এমন একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে যা দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের যেকোনো স্থানে আঘাত হানা সম্ভব। পশ্চিমা দুনিয়া ওই পরীক্ষার তীব্র নিন্দা জানিয়েছিল।

আরও পড়ুন :

কেএইচ/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্ষেপণাস্ত্র হামলার তথ্য নাকচ করলো ইরান
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল
ইরান এতগুলো ক্ষেপণাস্ত্র ছুড়বে কল্পনাও করেনি ইসরায়েল
এবার ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালাল লেবানন
X
Fresh