• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

মার্কিন সিনেটে ১০ দিনের শিশু!

আন্তর্জাতিক ডেস্ক
|  ২০ এপ্রিল ২০১৮, ২০:৫২
মাত্র দশদিন বয়সী শিশুকে নিয়ে যুক্তরাষ্ট্রের সিনেটে ভোটাভুটিতে অংশ নিয়ে ইতিহাস গড়লেন ইলিনয়ের সিনেটর ট্যামি ডাকওয়ার্থ। খবর বিবিসির।

এর ঠিক ১০ দিন আগে, ওয়াশিংটন ডিসিতে নিজের অফিসে ৫০ বছর বয়সী এই সিনেটরের প্রসব বেদনা উঠেছিল। অফিসের নিকটবর্তী একটি হাসপাতালে নিয়ে যাওয়ার পর তিনি একটি কন্যাশিশুর জন্ম দেন।

তার কোলে যখন নবজাতক, তখন মার্কিন সিনেটে নাসার প্রশাসক মনোনয়নসহ গুরুত্বপূর্ণ কিছু বিষয়ে ভোট হওয়ার কথা ছিল। তিনি এক টুইট বার্তায় উদ্বেগ প্রকাশ করে বলেন, নবজাতক কোলে নিয়ে কীভাবে সাংবিধানিক দায়িত্ব পালন করবো? আমাকে হয়তো সিনেটে ভোট দিতে হবে। তাই আমি ঠিক করেছি আমার সন্তান মাইলিকে নিয়েই সিনেটে যাব। কারণ মাইলির একটি জ্যাকেট আছে। তাই ওর পোশাক সিনেট ফ্লোরের ড্রেস কোড ভঙ্গ করবে না।

নিয়ম রয়েছে, মার্কিন সিনেটের ফ্লোরে যেতে হলে ব্লেজার পড়তে হবে। অন্যদিকে শিশুদের নিয়ে মার্কিন সিনেট সদস্যদের চেম্বারে আসা নিষিদ্ধ ছিল। তবে মাত্র একদিন আগেই এই নিয়মের পরিবর্তন করা হয়।

ট্যামি ডাকওয়ার্থ সিনেটে ভোটে অংশ নিতে পারবেন কিনা তা নিয়ে উদ্বেগ তুলে ধরে তার শিশু কন্যার কাপড়ের ছবিও প্রকাশ করেছিলেন। এরই ধারাবাহিকতায় গত বুধবার মার্কিন সিনেটে শিশুদের চেম্বারে আসার অনুমতি দিয়ে নতুন নিয়ম পাশ করে।

ইলিনয় থেকে নির্বাচিত ডেমোক্র্যাট সিনেটর ট্যামি ডাকওয়ার্থ এই সুযোগ পেয়ে এক বিবৃতিতে সিনেটের সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি বলেন, আমি আমার সহকর্মীদের ধন্যবাদ জানাই, বিশেষ করে নীতি নির্ধারণী কমিটির নেতৃস্থানীয়দের। নতুন অভিভাবকদের যে অনেক সময় শিশুকে নিয়েও কর্মস্থলে দায়িত্ব পালন করতে হয়, সেটিকে তারা স্বীকৃতি দিয়েছেন।

ভোটের পর সিনেটের অন্য সদস্যরা ট্যামি ডাকওয়ার্থের কাছে এসে তাকে শুভেচ্ছা জানান।

সিনেটের নীতি নির্ধারণী কমিটির চেয়ারম্যান রয় ব্লান্ট বলেছেন, একজন বাবা বা মা হওয়া সহজ কাজ নয়। সিনেটের নিয়মনীতি দিয়ে সেই কাজ আরও কঠিন করার কোনো মানে হয় না।

কেএইচ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়